রাজীব-মামলার শুনানি আজ, দু’পক্ষই সুপ্রিম কোর্টে যাওয়ার সলতে পাকাচ্ছে

রাজীব কুমারের আগাম জামিনের মামলার ফের শুনানি হবে আজ, সোমবার কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চে। আগামীকাল, মঙ্গলবার কলকাতা হাইকোর্টে শুরু হবে পুজোর ছুটি। তার আগে শেষ কাজের দিন মঙ্গলবার। ফলে আজ এবং আগামীকালের মধ্যে হাইকোর্ট কী রায় দেয়, সে দিকে দু’পক্ষই তাকিয়ে। তবে এটাও ঠিক, রাজীব বা CBI,
রায় যে পক্ষেই যাক, অপর পক্ষেরই সুপ্রিম কোর্টে যাওয়ার সুযোগ থাকছে। এবং দু’পক্ষই শীর্ষ আদালতে যাওয়ার সলতে পাকাচ্ছে।

এই মুহূর্তে রাজীব রাজ্য পুলিশের ADG-CID পদে। এই গুরুত্বপূর্ণ পদের দায়িত্বে থাকা সত্ত্বেও এই পুলিশকর্তা ফেরার। দফতরে তাঁর ছুটির মেয়াদ শেষ হয়েছে গত 25 সেপ্টেম্বর। ছুটি শেষ হওয়ার পরেও 4 দিন রাজীব গরহাজির। এই অবস্থায় রাজীব সম্পর্কে কড়া সিদ্ধান্ত নেওয়া জরুরি হয়ে পড়েছে প্রশাসনের কাছে। তা নিয়েই দফায় দফায় আলোচনা চালাচ্ছে রাজ্য।
এদিকে CBI-ও তাদের আইনজীবী ওয়াইজে দস্তুরের বাড়িতে গিয়ে আলোচনা চালাচ্ছে। শনি-রবিবারও বৈঠক হয়েছে। আইনি লড়াইয়ের প্রস্তুতি নিচ্ছেন রাজীবের আইনজীবীরাও। ওদিকে, রাজীবের সরকারি ছুটির মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরেও তাঁর ফেরার থাকা নিয়ে যাতে রাজ্য নতুন করে কোনও আইনি জটিলতায় না-পড়ে, তা নিয়ে নবান্নের কর্তারাও আইনি পরামর্শ নিয়ে চলেছে। কারন, সারদা তদন্তে রাজ্যের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ তুলে সুপ্রিম কোর্টে CBI-এর রুজু করা মামলা এখনও বিচারাধীন।
এটাও ঠিক, রাজীবের ছুটি নিয়ে রহস্য বাড়াচ্ছে নবান্ন।
25 সেপ্টেম্বরের পর রাজীবের ছুটি বাড়ানো হয়েছে কি না, তা নিয়ে প্রকাশ্যে মুখ খোলেনি নবান্ন। পুলিশ কোডে বলা আছে, ছুটি নামঞ্জুর সত্ত্বেও কোনও IPS অফিসার অনুপস্থিত থাকলে প্রশাসন তাঁর কাছে জবাবদিহি চাইতে পারে, তাতেও সন্তুষ্ট না-হলে প্রশাসনিক পদক্ষেপ করতে পারে। পুলিশমহলের বক্তব্য, রাজীব ছুটিতে যাওয়ার সময়ই নিশ্চিত ভাবে অন্য কোনও অফিসারকে ADG-CID পদের সাময়িক দেওয়া হয়েছে। তবে দীর্ঘদিন এ রকম গুরুত্বপূর্ণ পদাধিকারী ‘অনুপস্থিত’ থাকলে রাজ্য প্রয়োজনে অন্য কোনও অফিসারকে ওই দায়িত্বে আনতে পারে। এই নিয়ে কী করণীয়, তা চূড়ান্ত করতে আইনি পরামর্শ নিচ্ছে রাজ্য।

Previous article‘টিব্যাক’ মানুষের পাশে- মানুষের সাথে
Next articleতাহলে কি অমিত শাহের সঙ্গে ‘স্টেজ-শেয়ার’ করবেন সুজিত-কৃষ্ণা? জল্পনা আকাশছোঁয়া