মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসনের প্রস্তাব রাষ্ট্রপতির কাছে, সিলমোহর কেন্দ্রের

নির্দিষ্ট সময়সীমা শেষ হওয়ার আগেই মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসনের সুপারিশ করলেন রাজ্যপাল। এই সিদ্ধান্ত নিয়ে তৈরি হয়েছে তুমুল বিতর্ক।

টানা 20 দিন সরকার গঠন নিয়ে নানা নাটকের পর শেষপর্যন্ত মহারাষ্ট্র জারি হতে চলেছে রাষ্ট্রপতি শাসন। সূত্রের খবর, মঙ্গলবার সকালেও সরকার গঠন নিয়ে অচলাবস্থা বজায় থাকায় কেন্দ্রের কাছে রাষ্ট্রপতি শাসনের সুপারিশ জানান রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারি ৷ সুপারিশ পাওয়া মাত্রই বৈঠকে বসে কেন্দ্রীয় ক্যাবিনেট এবং বৈঠকে মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসনের সুপারিশে অনুমোদন দেয় কেন্দ্রীয় মন্ত্রিসভা। রাষ্ট্রপতিকে পাঠানো সুপারিশে রাজ্যপাল জানিয়েছেন, গত 20 দিন ধর সরকার গঠনের শর্ত কোনও দলই পূরণ করতে পারেনি। তাই এই সুপারিশ”?

আরও পড়ুন – এনসিপি ডেডলাইন মানতে ব্যর্থ হলেই মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন

এদিকে NCP- কে দেওয়া সময়সীমা শেষের আগেই কেন্দ্রের কাছে রাষ্ট্রপতি শাসনের সুপারিশ জানানো নিয়ে শুরু হয়েছে বিতর্ক। ওদিকে রাজ্যপালের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ এনে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছে শিবসেনা ৷ আর NCP এখনও সমর্থন জোগাড়ের তোড়জোড় চালিয়ে যাচ্ছে ৷

শিবসেনা সরকার গঠনের শর্ত পূরণে ব্যর্থ হওয়ায় পর সোমবার রাতে শরদ পাওয়ারের NCP-কে সরকার গঠনের আহবান জানান রাজ্যপাল। সরকার গঠনের প্রয়োজনীয় সংখ্যা দেখানোর জন্য NCP-র কাছে আজ, মঙ্গলবার, রাত সাড়ে আটটা পর্যন্ত সময় আছে ৷ কিন্তু সময়সীমা শেষের আগেই কেন্দ্রের কাছে পৌঁছে গেল রাষ্ট্রপতি শাসন জারির সুপারিশ।

আরও পড়ুন – মহারাষ্ট্র নিয়ে এবার সুপ্রিমকোর্টে যাচ্ছে শিবসেনা

Previous articleপুত্রসন্তানের বাবা হলেন অভিষেক
Next article১১ দফা দাবিতে রাজপথে নামছে SUCI, রাজ্যপালকে ডেপুটেশন