‘রাজনৈতিক হিসেব মেটাতে কোর্টে নয়, টিভিতে যান’, রাজ্য ও বঙ্গ-বিজেপিকে শীর্ষ আদালত

“সুপ্রিম কোর্ট আপনাদের রাজনৈতিক হিসেব করার জায়গা নয়! যদি সে সব করতেই হয়, তাহলে দুই তরফ টেলিভিশনে যান, সেখানে বক্তব্য রাখুন”৷

বঙ্গ-বিজেপি এবং রাজ্য সরকার, দুই তরফের আইনজীবীকে সোমবার এভাবেই ভর্ৎসনা করলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এস এ বোবদে।

পশ্চিমবঙ্গের রাজনৈতিক হত্যা ও হিংসার অভিযোগ এনে রাজ্য বিজেপির করা মামলার শুনানিতে এদিন দুই তরফকে এভাবেই সতর্ক করে দিলেন দেশের প্রধান বিচারপতি৷ সুপ্রিম কোর্টে রাজনৈতিক মন্তব্য এবং মতবাদ ব্যখ্যা করার জন্যই এদিন রাজ্য বিজেপির আইনজীবী গৌরব ভাটিয়া এবং রাজ্য সরকারের আইনজীবী কপিল সিবালকে সতর্ক করে আদালত৷
বিজেপি মুখপাত্র গৌরব বনশাল এ রাজ্যে রাজনৈতিক হত্যার অভিযোগ এনে মামলা রুজু করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন। সেই মামলারই বিরোধিতা করেছিলেন সিবাল। সিবালের বক্তব্য, ‘কোর্টের যাচাই করা উচিত যে, কোনও রাজনৈতিক দল এই ভাবে জনস্বার্থ মামলা দায়ের করতে পারে কি না।” প্রধান বিচারপতি বলেন, “আমরা বুঝতে পারছি যে বিরোধী দলগুলি নিজেদের রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করতে সবসময়ই কোর্টকে ব্যবহার করছে”৷ প্রধান বিচারপতি বলেন, “রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করার জন্য আপনাদের টেলিভিশন চ্যানেলে যাওয়াই ভালো। সুপ্রিম কোর্ট নয়।”
বাংলার বিজেপি কর্মী দুলাল কুমারের মৃত্যুর ঘটনায় CBI তদন্ত চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল তাঁর পরিবার। সেই মামলায় রাজ্য সরকারকে ৪ সপ্তাহের মধ্যেই বিস্তারিত রিপোর্ট দিতে বলেছে সুপ্রিম কোর্ট।

আরও পড়ুন-বেলেঘাটায় শিশু খুনের ঘটনায় অভিযুক্ত মা-এর পুলিশ হেফাজত

Previous articleবেলেঘাটায় শিশু খুনের ঘটনায় অভিযুক্ত মা-এর পুলিশ হেফাজত
Next articleকরোনা ভাইরাস নিয়ে প্রতিরোধে মুখ্যসচিব-ডিজি’র সঙ্গে ভিডিও কনফারেন্স কেন্দ্রের