প্রথম টেস্টে কিউয়ি দলে ফিরলেন পেসার ম্যাট হেনরি, চ্যালেঞ্জ নিতে তৈরি কোহলিরাও

ভারতের বিরুদ্ধে প্রথম টেস্টের জন্য দলে ফিরছেন কিউয়ি পেসার ম্যাট হেনরি। নিউজিল্যান্ডের বাঁ-হাতি পেসার নীল ওয়াগনার চোটের জন্য বেশ কয়েক দিন দলের বাইরে। শুক্রবার থেকে শুরু হচ্ছে টেস্ট। টেস্ট খেলতে পারবেন কিনা তা নিয়েও রয়েছে সংশয়। যদিও চোট নয়, সন্তানের জন্ম দিতে চলেছেন ওয়াগনারের স্ত্রী। ওয়াগান যদি খেলতে না পারেন সেই ভাবনা থেকেই স্কোয়াডে নেওয়া হয়েছে হেনরি।

ভারতের বিরুদ্ধে ১৩ জনের টেস্ট স্কোয়াড তৈরির সময় কাইল জেমিসনের উপর আস্থা রেখেছিল নিউজিল্যান্ড। বছরের শুরুতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট শেষ খেলেছিলেন। গত বছর ইংল্যান্ডে একদিনের বিশ্বকাপের সেমিফাইনালে ভারতের বিরুদ্ধে নিউজিল্যান্ডের জয়ে বড় ভূমিকা নিয়েছিলেন হেনরি। ৩৭ রানে তিন উইকেট নিয়েছিলেন তিনি। এদিকে একদিনের ম্যাচে নিউজিল্যান্ডের কাছে ০-৩ হোয়াইটওয়াশ হতে হয়েছে বিরাট ব্রিগেডকে। সেই দুঃখ ভুলতে চাইছে ভারতীয় দল। কোহালি জানিয়েছেন, বিপক্ষে যে দলই থাক না কেন, তাদের টেক্কা দেওয়ার মতো ফিটনেস ও মনঃসংযোগের প্রস্তুতি নিচ্ছে ভারত। তিনি আরও বলেন, ‘‘ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ায় গ্যালারিতে উপস্থিত দর্শকদের বড় ভূমিকা থাকে। তাই এমন মানসিক অবস্থায় থাকতে হয় যেখানে এই বিষয়গুলি পাত্তা পায় না। অন্যদিকে সারা দিন ধরে কিউয়িরা বিপক্ষের ধৈর্যের পরীক্ষা নেয়। ওদের বোলার ও ব্যাটসম্যানরা খুব ফিট। ফিল্ডাররাও অসাধারণ। তাই সুযোগের সদ্ব্যবহার করা জরুরি। ফোকাস রাখতে হয় তার জন্য।’’ টিম ইন্ডিয়াও প্রস্তুত বলে জানিয়েছেন বিরাট।

যদিও পরিসংখ্যান বলছে চলতি সফরে কোহালির পারফরম্যান্স মোটেই সন্তোষজনক নয়। সাত ইনিংসে মাত্র একবার পঞ্চাশ পেরিয়েছেন তিনি। ফলে, শুধু নেতা হিসেবেই নয়, দুই টেস্টের সিরিজে ব্যাটসম্যান হিসেবেও তাঁর কাছে বড় চ্যালেঞ্জ।

Previous articleহঠাত্‍ ‘হুনার হাট’-এ মোদি, দাম দিয়ে কিনে খেলেন লিট্টি-চোখা, চা
Next articleজেলা শাসকদের সঙ্গে বৈঠকের নির্বাচন কমিশনের সাতকাহন