বিশ্বের ৫০ দেশে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস, সতর্ক থাকার নির্দেশ বিশ্ব স্বাস্থ্য সংস্থার

ইতিমধ্যেই ৫০ দেশে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস।যে ভাবে করোনা বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে, এই অবস্থায় ভারত কী ভাবে তার মোকাবিলা করে, তার দিকেও তাকিয়ে রয়েছে অনেকেই। প্রতিষেধক তো নেই, উলটে লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। ক্রমশই ভয়ংকর হয়ে উঠছে নোভেল করোনাভাইরাস।
পরিস্থিতি বিচার করে শুক্রবারই করোনাভাইরাস নিয়ে সাড়া বিশ্বে স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। সাবধানতা প্রয়োজন আছে বলে মত বিশ্ব স্বাস্থ্য সংস্থার। যদিও এখনই আতঙ্কিত না হওয়ার অনুরোধ জানিয়েছেন WHO-এর ডিরেক্টর জেনারেল। এর মধ্যে শুক্রবার মার্কিন যুক্তরাষ্ট্রে আরও একজনের দেহে করোনার সন্ধান পাওয়া গিয়েছে। চিনের দুই প্রজাতির সাপ থেকেই করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে বলে এর আগে দাবি করেছিলেন সে দেশের একদল গবেষক। যদিও করোনা মহামারির নেপথ্যে সাপই দায়ী কি-না, সেই প্রশ্ন তুলেছেন অন্য একদল গবেষক।এমনকি, করোনার হানা এবার পাকিস্তানেও। দুজনের দেহে মিলেছে করোনা ভাইরাসের লক্ষণ।
করোনা ভাইরাস নিয়ে আতঙ্কের জেরে আমেরিকায় বিক্রি কমেছে বিয়ারের। আতঙ্ক থেকেই ওই বিয়ার কেনা বন্ধ করেছেন সেখানকার মানুষেরা।
আসলে বিশ্ব জুড়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। নতুন করে চিনে আক্রান্ত হয়েছেন প্রায় ৬০০ জন। মৃতের সংখ্যা ছুঁয়েছে ৩০০০।
এরই পাশাপাশি, স্বয়ং ভাইস প্রেসিডেন্ট যদি করোনাভাইরাসে আক্রান্ত হন, তা হলে সেই দেশের পরিস্থিতি কতটা খারাপের দিকে যাচ্ছে, সেটা অনুমান করতে সমস্যা হয় না। করোনাভাইরাসের থাবায় ইরানে মৃত্যু হয়েছে ২৬ জনের। এখনও পর্যন্ত ইরানে করোনায় মোট আক্রান্তের সংখ্যা ২৪৫। গত ২৪ ঘণ্টায় ১০৬ জনের শরীরে এই ভাইরাস পাওয়া গিয়েছে। করোনায় প্রথম আক্রান্তের খবর গত ১৯ ফেব্রুয়ারি নিশ্চিত করে ইরান সরকার।
ফলে চিনের বাইরে এখন ইরানে মৃতের সংখ্যাই সব থেকে বেশি। শুধু তা-ই নয় দেশের ভাইস প্রেসিডেন্টও এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে খবর পাওয়া গিয়েছে।
পরিস্থিতি এতটাই জটিল যে তেহরান, কোম, মাশাদ-সহ দেশের ২২টা শহরে শুক্রবার থেকে নমাজ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। আগামী সপ্তাহে সব শিক্ষাপ্রতিষ্ঠানও বন্ধ থাকবে বলে ঘোষণা করা হয়েছে।
অন্যদিকে,আন্তর্জাতিক অলিম্পিক কমিটির এক শীর্ষ কর্তা জানিয়েছেন, মে মাসের মধ্যে করোনাকে নিয়ন্ত্রণে আনতে না-পারলে টোকিও অলিম্পিক ২০২০ বাতিল করতে হতে পারে।
দক্ষিণ কোরিয়াতেও লাফিয়ে বেড়েছে আক্রান্তের সংখ্যা। নতুন করে আক্রান্ত ১৬৯ জনের মধ্যে ১৩৪ জনই ডেগুর বাসিন্দা। বাকি ১৯ জন প্রতিবেশী উত্তর জিওনসাঙ প্রদেশের।
প্রথম কোনও মার্কিন সৈনিকের করোনায় আক্রান্ত হওয়ার খবর পাোয়া গিয়েছে। আমেরিকার সেনাবাহিনীর তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ২৩ বছরের এক জওয়ান এই রোগে আক্রান্ত। তাঁর বাড়িতেই কোয়ারেনটাইনে রয়েছেন তিনি। সব মিলিয়ে যেভাবে সারা বিশ্বের বিভিন্ন দেশে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে তা নিয়ে রীতিমতো কপালে ভাঁজ বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্তাদের।

Previous articleকরোনাভাইরাসের থাবা দালাল স্ট্রিটে
Next articleপ্রসঙ্গ দিল্লি হিংসা: কেজরির থেকে মমতাকে কী শিখতে বললেন বাবুল?