ফেব্রুয়ারিতে স্কুল খুলবে রাজ্যে, জানাল শিক্ষা দফতর

ফের স্কুল খুলছে রাজ্যে (schools will start from February)। ফের স্কুলে বসেই শুরু হবে পঠন-পাঠন । করোনা পরিস্থিতির ( covid situation)জন্য গত বছরের মার্চ মাস থেকে দীর্ঘ প্রায় দশ মাস বন্ধ ছিল স্কুল। স্কুল শিক্ষা দফতর (school education department)জানিয়েছে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়( chief minister Mamata Banerjee) উনাদের প্রস্তাব মেনে নিলে আগামী ফেব্রুয়ারি থেকেই স্কুলের স্বাভাবিক পঠন-পাঠন শুরু হয়ে যাবে।

শিক্ষা দফতরের পক্ষ থেকে মুখ্যমন্ত্রীকে জানানো হয়েছে লকডাউন এর জন্য গত মার্চ মাস থেকে রাজ্যের কোনও স্কুলে ক্লাস হচ্ছে না। চলতি বছরের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শুরু হয়ে যাবে জুন-জুলাই মাসে । ফলে যারা মাধ্যমিক দেবে তারা মাত্র আড়াই মাস ক্লাস করার সুযোগ পাবে । একই অবস্থা উচ্চমাধ্যমিক পড়ুয়াদের। সিলেবাসের এতটুকু পড়াও এগোয়নি তাদের । সরকার অনলাইনে পড়াশোনার ব্যবস্থা করলেও ভার্চুয়ালি প্রাকটিকাল ক্লাস করানো সম্ভব নয় । তাছাড়া রাজ্যের সব পড়ুয়ার পক্ষে অনলাইন ক্লাস করা সম্ভব নয়। পড়াশোনার প্রচন্ড ক্ষতি হচ্ছে। সিলেবাস শেষ করা সম্ভব হচ্ছে না । পড়ুয়ারা পিছিয়ে পড়তে পারে।
নবান্ন সূত্রে জানা গিয়েছে শিক্ষা দফতর মুখ্যমন্ত্রীকে একটি নোট পাঠিয়েছে। সেখানে বলা হয়েছে, স্কুল গুলির স্যানিটাইজেশন (sanitization complete in schools)এর কাজ শেষ। লকডাউনের গোটা সময়টাই মিড ডে মিলের খাবার দেওয়া হয়েছে। শিক্ষক শিক্ষিকা ও শিক্ষা কর্মীরাও পালা করে করে স্কুলে আসছে। সবকিছু তদারকি করছে। সেই অবস্থায় ফেব্রুয়ারি থেকে পড়ুয়ারা স্কুলে এসে পঠন-পাঠন শুরু করতেই পারে। তাছাড়া ফেব্রুয়ারি থেকে স্কুল খুলে গেলে সেটা পড়ুয়াদের জন্য খুব ভালো হবে। এখন মুখ্যমন্ত্রী যদি রাজি থাকেন তাহলে ফেব্রুয়ারি থেকেই শুরু হচ্ছে রাজ্যে স্কুলের পঠন পাঠন।

আরও পড়ুন-‘পরিবারতন্ত্রের বিরুদ্ধে আইন আনুন মোদি’, ২৪ ঘন্টার মধ্যে রাজনীতি ছাড়ার চ্যালেঞ্জ অভিষেকের

Advt

Previous articleভারতের বিরুদ্ধে নামার আগে হুঙ্কার স্টোকসের
Next articleএকদিনের মুখ্যমন্ত্রী, সামলাবেন গোটা রাজ্যের দায়িত্ব