বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে করোনার তথ্য দিতে নারাজ চিন!

ফের খবরের শিরোনামে চিন! করোনা নিয়ে চিনের বিরুদ্ধে এবার বিস্ফোরক অভিযোগ বিশ্ব সংস্থার। করোনার উৎস খুঁজতে দিন কয়েক ইউহানে গিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা এর একদল প্রতিনিধি। কিন্তু করোনার প্রারম্ভিক তথ্য দিতে রাজি হয়নি চিন।


WHOএর প্রতিনিধি জানিয়েছেন, চিনের কাছ থেকে করোনা সংক্রমিত রোগীদের তথ্য চাইতেই তা দিতে সম্পূর্ণ অস্বীকার করেছে তারা। অথচ এসব তথ্য না পেলে করোনার উৎস খুঁজে বের করা কঠিন।
২০১৯ সালের ডিসেম্বর মাসে চিনের ইউহান শহরে ১৭৪ জন রোগীর ওপর প্রথম করোনার সংক্রমণ ছড়ায়। সেইসব রোগীদের করোনা বিষয়ক তথ্য দিতে অস্বীকার করেছে বেজিং। এধরণের বিস্ফোরক অভিযোগ তুলেছেন WHOএর প্রতিনিধি অস্টেলিয়ায় সংক্রামক ব্যাধি বিশেষজ্ঞ, ডমিনিক ডইয়ার। চিন(China) যে তথ্য গোপন রাখছে, সেইসকল তথ্য থেকে করোনার প্রারম্ভিক লগ্নে আক্রান্ত রোগীদের কী প্রশ্ন করা হয়েছিল এবং তার উত্তরে তারাই বা কী উত্তর দিয়েছিল, সেসকল বিষয়ে বিস্তারিত তথ্য জানা যাবে বলে দাবি করছে WHOএর প্রতিনিধি।
শনিবার ওই WHO এর বিশেষজ্ঞরা জানিয়েছেন, অতিমারির সংক্রমণের তদন্তে এগুলি হল প্রাথমিক পদক্ষেপ। তিনি জানান, ইউহান পরিদর্শন কারণেই তিনি বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন। তাঁর দাবি, হুয়ানানের মাছ বাজার থেকে প্রথম সংক্রমিত রোগীদের সম্পর্কে বিস্তারিত জানতে পারলে করোনার উৎস খুঁজে বের করা অনেকটা সহজ হত।
তিনি আরও বলেন, কেন এই তথ্য চিন গোপন রাখছে, সেনিয়ে তিনি কোনও মন্তব্য করতে চান না। তবে এর পেছনে কোনও রাজনৈতিক অভিসন্ধি আছে কিনা তা খতিয়ে দেখছেন তাঁরা । তবে এটাও হতে পারে যে অন্য কোনও গুরুত্বপূর্ণ কারণে সেই তথ্য দেওয়া যাচ্ছে না বলে মনে করছেন তিনি।

Advt

Previous articleঅক্সফোর্ডে বাঙালির নয়া ইতিহাস, রশ্মির আলোর চ্ছটায় প্রবাসী-উচ্ছ্বাস
Next article১৮ কোটি টাকার মাদক সহ ৫ জনকে গ্রেফতার করল পুলিশ