ব্লগার অভিজিৎ রায় হত্যায় পাঁচজনকে মৃত্যুদণ্ড দিল বাংলাদেশের আদালত

বাংলাদেশি ব্লগার অভিজিৎ রায়কে (Avijit Roy) হত্যায় জড়িত পাঁচজনকে মৃত্যুদণ্ডের সাজা দিল বাংলাদেশের আদালত। যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দেওয়া হয়েছে আরও একজনকে। মঙ্গলবার ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মহম্মদ মজিবুর রহমান এই রায় ঘোষণা করেন।
সাজাপ্রাপ্ত পাঁচজনের মধ্যে রয়েছে আনসার আল ইসলামের সামরিক শাখার প্রধান মেজর সৈয়দ জিয়াউল হক, জঙ্গিনেতা আক্রম হোসেন ওরফে আবির, আবু সিদ্দিক সোহেল ওরফে সাকিব, মোজাম্মেল হুসেন ওরফে সাইমন এবং আরাফাত রহমান ওরফে সিয়াম। এদের মধ্যে সৈয়দ জিয়াউল হক ও আক্রম হোসেন এখনও পলাতক। যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে শফিউর রহমান ফারাবিকে।
২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি রাত ৯টা ১৫মিনিট নাগাদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় অভিজিৎ রায়কে কুপিয়ে হত্যা করে দুষ্কৃতীরা । এ সময় অভিজিতের স্ত্রী বন্যাও গুরুতর আহত হন। এই ঘটনায় অভিজিতের বাবা অধ্যাপক অজয় রায় ২০১৫ সালের ২৭ ফেব্রুয়ারি শাহবাগ থানায় মামলা করেন।
হত্যাকাণ্ডের তদন্তে পুলিশকে সহায়তা করতে ঢাকায় আসে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা-এফবিআই। এই হত্যাকাণ্ডে জড়িত সন্দেহে আটজনকে গ্রেফতার করা হয়। তারা সবাই আনসারুল্লাহ বাংলা টিমের সদস্য বলে দাবি করেছে পুলিশ।
পাশাপাশি, দোষীদের উপর জরিমানাও ধার্য করেছেন বিচারক।

Previous articleবেসরকারিকরণ করার তালিকায় দেশের ৪টি ব্যাঙ্ক! আশংকায় ভুগছেন সাধারণ মানুষ
Next articleশাড়ি-পাঞ্জাবিতে বাগদেবীর আরাধনায় মত্ত বাঙালি, কিন্তু জানেন কি দেবীর মর্ত্যে আগমনের ইতিকথা?