মুহূর্তে ধ্বংস হবে শত্রু ট্যাঙ্ক, পোখরানে পরীক্ষায় সফল বিধ্বংসী ‘ধ্রুবাস্ত্র’

বিজ্ঞান হোক বা প্রযুক্তি দেশকে এগিয়ে নিয়ে যেতে সমস্ত ক্ষেত্রে আত্মনির্ভরতার ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর সেই লক্ষ্যেই এবার বড় সাফল্যের পথে পা বাড়ালো দেশের প্রতিরক্ষা বিভাগ(defence department)। শুক্রবার পোখরান(Pokhran) ফায়ারিং রেঞ্জে সফলভাবে পরীক্ষায় উত্তীর্ণ হল হেলিনা সিরিজের অত্যাধুনিক মিসাইল ধ্রুবাস্ত্র(Dhrubastra)। এদিন ধ্রুব হেলিকপ্টার থেকে নিক্ষেপ করা হয় মিসাইলটিকে। কয়েক মুহুর্তের মধ্যে সফলভাবে নির্দিষ্ট লক্ষ্যে গিয়ে আঘাত হানে এই বিধ্বংসী অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড মিসাইল(Anti tank guided missile)।

বিগত তিনদিন ধরে পোখরান রেঞ্জের এই মিসাইল উৎক্ষেপণের প্রস্তুতি শুরু করেছিল যুদ্ধাস্ত্র প্রস্তুতকারী সংস্থা ডিআরডিও(DRDO) ও ভারতীয় বায়ুসেনা(IAF)। সেনা সূত্রে খবর, এই মিসাইলের প্রযুক্তি এবং সামগ্রিক সবটাই সম্পূর্ণরূপে দেশীয় পদ্ধতিতে তৈরি। ডিআরডিও তরফে দাবি করা হয়েছে যেকোনো রকম আবহাওয়ায় সঠিকভাবে কাজ করবে মিসাইলটি। অত্যাধুনিক এই মিসাইলের রেঞ্জ ৪ থেকে ৮ কিলোমিটার। হেলিকপ্টার থেকে মিসাইল উৎক্ষেপণের কারণে এই সিরিজের মিসাইলগুলির নাম হেলিনা।

আরও পড়ুন:নাসার মঙ্গলযানে লালগ্রহে পাড়ি বঙ্গসন্তানদের ‘নাম’

সফল পরীক্ষার পর জানা গিয়েছে শীঘ্রই মিসাইল টিকে তুলে দেওয়া হবে ভারতীয় বায়ুসেনার হাতে। ধ্রুব হেলিকপ্টারে ব্যবহার করা হবে এই মিসাইলটি। পাশাপাশি যুদ্ধে অংশগ্রহণকারী হালকা হেলিকপ্টার গুলিতেও ব্যবহার করা সম্ভব এই মিসাইল। যুদ্ধক্ষেত্রে যেকোনো শত্রু ব্যাংক সম্পূর্ণরূপে ধ্বংস করতে এই মিসাইল অগ্রণী ভূমিকা পালন করবে। দাবি করা হয়েছে পৃথিবীর যেকোনও ট্যাংক ধ্বংস করতে সক্ষম মিসাইলটি। ধ্রুবাস্ত্রর সকল পরীক্ষার পর ডিআরডিও ও ভারতীয় বায়ুসেনা কে শুভেচ্ছা জানিয়েছেন দেশের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।

Advt

Previous articleরাজ্যের এই জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা
Next articleঅধীর চৌধুরীর হাত ধরে কংগ্রেসে যোগ দিলেন তৃণমূল বহিষ্কৃত মোশারফ হোসেন