বিতর্ক বাড়িয়ে এবার অমিত শাহের সরকারি অনুষ্ঠানে ‘জয় শ্রীরাম’ স্লোগান

সরকারি অনুষ্ঠানে ‘জয় শ্রীরাম’ নামক ধর্মীয় স্লোগানের শুরুটা হয়েছিল কলকাতায় ভিক্টোরিয়া মেমোরিয়ালে নেতাজী জন্মজয়ন্তীর অনুষ্ঠানে। তাও আবার দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির(Narendra Modi) উপস্থিতিতে। দ্বিতীয় দফায় ফের একই ঘটনার পুনরাবৃত্তি ঘটল শহরে। দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের(Amit Shah) উপস্থিতিতে এবারের স্থান ন্যাশনাল লাইব্রেরী(National library)। সরকারি জায়গায় শহিদদের প্রতি শ্রদ্ধার্ঘ্য অর্পণের অনুষ্ঠানে এই ঘটনা স্বাভাবিকভাবেই বিতর্ক বাড়িয়েছে। ওই অনুষ্ঠানে অমিত শাহের বক্তব্য চলাকালীন আমন্ত্রিত অতিথিদের জয় শ্রীরাম স্লোগান দিতে দেখা যায়। এর পরই প্রশ্ন উঠতে শুরু করে সরকারি অনুষ্ঠানকে বারবার কীভাবে রাজনৈতিক মঞ্চ বানিয়ে ফেলছেন কেন্দ্রীয় মন্ত্রীরা?

শুক্রবার রাজ্যে অমিত শাহের সফরের দ্বিতীয় দিনে সরকারি অনুষ্ঠানে ন্যাশনাল লাইব্রেরিতে উপস্থিত হয়েছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সেখানে স্বাধীনতা সংগ্রামীদের উদ্দেশ্যে শ্রদ্ধা জ্ঞাপন করার পাশাপাশি স্বাধীনতা সংগ্রামীদের নিয়ে একটি গ্যালারির উদ্বোধন তিনি। এই পরই বক্তব্য রাখতে উঠে স্বাধীনতা সংগ্রামে নেতাজী সুভাষ চন্দ্র বসুর প্রসঙ্গ তুলে আনেন অমিত শাহ। বলেন, কীভাবে ইংরেজ আমলে সরকারি চাকরির পরীক্ষায় শীর্ষ স্থান অধিকার করে নিজের কেরিয়ারের কথা না ভেবে দেশের জন্য চাকরি ছেড়েছিলেন সুভাষ। তাঁর বীরত্ব এবং ইংরেজদের বিরুদ্ধে কঠিন সংগ্রাম দেশবাসী কখনো ভুলবে না। তাতেই লড়াই দেখে আজও অনুপ্রাণিত দেশের যুব সমাজ। পাশাপাশি নিজের ভাষণে স্বাধীনতা সংগ্রামী শহিদ ক্ষুদিরাম বসু এবং রাসবিহারীর প্রসঙ্গ তুলে আনেন তিনি। তবে সব কিছু ঠিকঠাক চললে ও তাল কাটে জয় শ্রীরামে। বক্তব্য চলাকালীন হাততালির সঙ্গেই উপস্থিত আমন্ত্রিতরা সরব হয়ে ওঠেন ‘জয় শ্রীরাম’ স্লোগানে।

আরও পড়ুন:কয়লা পাচারকাণ্ডে ফের কলকাতা-সহ রাজ্যের ১০ জায়গায় CBI অভিযান

পাশাপাশি বীর শহিদদের উদ্দেশে এদিন অভিনব সাইকেল যাত্রার সূচনা করেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিন ভাগে রওনা দেবে এই সাইকেল যাত্রা। যার একটি স্বাধীনতা সংগ্রামে নেতাজী সুভাষ চন্দ্র বসুর নামে এবং বাকি দুটি রাসবিহারী বসু এবং ক্ষুদিরাম বসুর নামে। রাজ্যের স্বাধীনতা সংগ্রামীদের গ্রামে গ্রামে পৌঁছোবে এই সাইকেল যাত্রা। পাড়ি দেবে কয়েকশ কিলোমিটার পথ।

Advt

Previous articleটানা ১১ দিন পরেও পেট্রোল- ডিজেলের দাম বৃদ্ধিতে রেকর্ড
Next articleরান্নার গ্যাস-পেট্রল-ডিজেলের লাগাতার মূল্যবৃদ্ধির প্রতিবাদে পথে নামছে তৃণমূল