মধ্যবিত্তের হেঁশেলে আগুন, একমাসে ১০০ টাকা বাড়ল রান্নার গ্যাসের দাম

মধ্যবিত্তের হেঁশেলে আগুন। ফেব্রুয়ারিতেই তিনবার বাড়ল রান্নার গ্যাসের দাম। বুধবার মধ্যরাত থেকেই সিলিন্ডার প্রতি দাম বাড়ল ২৫ টাকা। কলকাতায় সিলিন্ডার পিছু এলপিজি ৮২০ টাকা ৫০ পয়সা। জ্বালানি গ্যাসের পাশাপাশি পাল্লা দিয়ে বাড়ছে পেট্রল-ডিজেলের দাম। ফের রান্নার গ্যাসের দাম বৃদ্ধি হওয়ায় মধ্যবিত্তের কপালে চিন্তার ভাঁজ।

ডিসেম্বর থেকে তিন দফায় বেড়ে চলতি মাসেই সিলিন্ডারপিছু ভর্তুকিহীন গ্যাসের দাম হয় ৭৪৫ টাকা ৫০ পয়সা। ফেব্রুয়ারি মাসের প্রথম দিকে ফলে ভর্তুকিহীন ১৪ কেজি ২০০ গ্রাম এলপিজি সিলিন্ডারের দাম বেড়ে হয় ৭৪৫ টাকা ৫০ পয়সা। আগে যার দাম ছিল ৭২০ টাকা ৫০ পয়সা। গত ১৪ ফেব্রুয়ারি সিলিন্ডার প্রতি ৫০ টাকা বাড়ে রান্নার গ্যাসের দাম। ভর্তুকিযুক্ত রান্নার গ্যাসের দাম হয় ৭৯৫ টাকা ৫০ পয়সা।

আরও পড়ুন-ভোটে চমক দিতে নির্বাচন কমিশনের বুথ অ্যাপ! থাকবে ভোটারের সব তথ্য

এদিকে, এ মাসে বাড়িতে ব্যবহারের সিলিন্ডারের দাম বাড়লেও কিন্তু ভর্তুকির দাম কিছু বাড়েনি। এখনও পর্যন্ত ভর্তুকি কী হতে পারে সে বিষয়ে কিছু জানানও হয়নি। এদিকে করোনা আবহে অগ্নিমূল্য বাজারে যেন আগুন লেগেছে। নিত্যপ্রয়োজনীয় জিনিষের দামও বাড়ছে হু হু করে। এরই মধ্যে রান্নার গ্যাস আরও মহার্ঘ হওয়ায় চিন্তা বাড়ল আমজনতার। মাস না শেষ হওয়ার আগেই রান্নার গ্যাসের নতুন দাম ঘোষণা করল রাষ্ট্রায়ত্ত তেল-গ্যাস সংস্থাগুলি। কিন্তু কেন এরকম হু হু করে দাম বাড়ানো হচ্ছে ? সং‌স্থাগুলির দাবি, বিশ্ব বাজারে গ্যাসের ও তার উপাদানের দাম বৃদ্ধিই এর কারণ।

Advt

Previous articleকুঁদঘাটে ম্যানহোল পরিষ্কার করতে গিয়ে প্রাণ হারালেন ৪ কর্মী
Next articleসৌরাষ্ট্রের কাছে হার বাংলার