কাটমানি খাওয়া নেতারাই তৃণমূল থেকে বিজেপিতে, পড়ন্ত ব্রিগেডে চেনা মেজাজে দেবলীনা!

“ওদের আমরা ছাড়বক নাই।’’ মাত্র ৮ থেকে ১০ মিনিটের গায়ে কাঁটা লাগানো ক্ষুরধার বক্তব্য। গতবার বামেদের (Left front) ব্রিগেড (Briged) শেষে ফেরার পথে কর্মী-সমর্থকদের মুখে মুখে ফিরেছিল জনজাতির টান মাখা এই “ট্যাগ লাইন”। বক্তা, দেবলীনা হেমব্রম (Debolina Hembram)। ওই উক্তিতে সেদিন ব্রিগেড মাতিয়ে ছিলেন CPIM-এর রাজ্য কমিটির সদস্য তথা জনজাতি নেত্রী। দেবলীনার সেই ক্ষনিকের ভাষণ একুশে বামেদের নির্বাচনী ব্রিগেডের আগেও ছিল টাটকা। স্বাভাবিকভাবেই রবিবাসরীয় ব্রিগেডের আগে অনেকেই খোঁজ খবর নিতে শুরু করেছেন। এবারও দেবলীনা বলবেন তো? উদ্যোগতাদের ভাসানো উত্তর, “দেখা যাক…।”

এবার ব্রিগেডে বক্তা হিসেবে দেবলীনাকে পাওয়ার সম্ভাবনা নেই, এমনটাই যখন ধরে নিয়েছেন সকলে, সেই সময় বক্তা হয়ে পোডিয়ামে হাজির গতবাতের “চ্যাম্পিয়ন”। রবিবার জোটের ব্রিগেড। কংগ্রেস ও আব্বাস সিদ্দিকির ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্টের ক্ষেত্রে প্রথম থেকেই দরাজ বামেরা। তা বজায় রয়েছে বক্তাদের তালিকা নির্বাচনের ক্ষেত্রেও। কিন্তু আদিবাসী সমর্থকরা খুঁজছিলেন সেই দেবলীনাকেই। তাঁকে বক্তার তালিকায় না রাখার সিদ্ধান্তে ক্ষুব্ধ ছিল মহিলা সমিতির একাংশ। পরে যখন মহম্মদ সেলিম তাঁকে ডেকে নেন এবং দেবলীনা ভাষণ দেওয়ার যখন সুযোগ পান, তখন অবশ্য ব্রিগেড ছাড়তে শুরু করেছেন মানুষ। ব্রিগেডের একেবারে পড়ন্ত বেলায় মঞ্চে ভাষণের সুযোগ পেলেন প্রাক্তন মন্ত্রী দেবলীনা হেমব্রম।

সুযোগ পেয়ে অবশ্য স্বমহিমায় ধরা দেন দেবলীনা। ফের মেঠো ভাষায় আক্রমণাত্মক বক্তব্য রাখলেন এই জনজাতী নেত্রী। তিনি বলেন, ”সমাজে দুটি ভাইরাস বাসা বেঁধেছে। এর জন্য আমাদের একজোট হয়ে লড়তে হবে। ওদের আমরাই মারবো, সেটাই হবে ভ্যাকসিন।”

আদিবাসী ভাষায় গর্জে ওঠেন নেত্রী সুর চড়িয়ে বলেন, ”আমাদের যুব কমরেড সেদিন চাকরি চাইতে গিয়েছিলেন। অধিকারের দাবিতে পথে নেমেছিলেন। তাঁর কী দোষ ছিল? তাঁকে হত্যা করা হল।”

বিজেপিকে আক্রমণ করে দেবলীনা হেমব্রম বলেন, ”আদিবাসীদের টোপ দিয়ে তাঁদের ঘরে ঘরে খেয়ে বেড়াচ্ছে।’ যাঁরা সোনার বাংলা গড়ার কথা বলছে, তাঁরা তৃণমূল থেকে বিজেপিতে গেছে। ভোটে জিতলে ওরা আবার কাটমানি খাবে। দেশ বিক্রির বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। বিজেপি ধর্মের নামে বিভাজন করছে। পদ্মফুল জলে ভাল, কিন্তু এলাকায় ফুটতে দেওয়া যাবে না, শপথ নিন। যে ঝড় উঠেছে সেই ঝড় ধরে রাখতে হবে।”

আরও পড়ুন- ‘মন কি বাত’ অনুষ্ঠানে জল সংরক্ষণ নিয়ে বড় বার্তা নরেন্দ্র মোদির

Advt

Previous articleশীঘ্রই বাজারে আরও ভ্যাকসিন, তবে ২৫০ টাকার বেশী মূল্যে টিকা নয়
Next articleনবান্ন অভিযানে হারানো স্বামীকে খুঁজতে ব্রিগেডে স্ত্রী সরস্বতী