বার্ধক্যের দাগ মুছে তারুণ্যে জোর বামেদের, প্রার্থী তালিকায় ভরসা দুঁদে নেতাদের ওপরও

বামফ্রন্ট(left front) মানেই বর্তমান সমাজের চোখে একটা ছবি স্পষ্ট ভাবে উঠে আসে, তা হল এক মাথা সাদা চুল। তবে সময়ের সঙ্গে তাল মিলিয়ে একুশের বিধানসভা নির্বাচনে(assembly election) এই ছবিতে খানিক পরিবর্তন আনল বাম নেতৃত্ব। শুক্রবার প্রথম দুই দফা নির্বাচনের প্রার্থী তালিকা প্রকাশ করা হয়েছে বামেদের তরফে। আর সেখানেই দেখা গেল তারুণ্যের জয় জয়কার। পাশাপাশি পুরনো দুঁদে নেতাদেরও উপরেও ভরসা রাখলেন সূর্য-বিমানরা।

শুক্রবার আলিমুদ্দিনে সাংবাদিক বৈঠক করে প্রার্থী তালিকা ঘোষণা করার সময় বিমান বসু জানান, ‘এবারের নির্বাচনে আমরা তরুণ মুখ রাখার চেষ্টা করেছি। পাশাপাশি মাঝামাঝি বয়সী যাদের প্রার্থী করা হয়েছে তাদের বয়স ৪০ থেকে ৫০ এর মধ্যে। এবং অল্প কয়েকজন রয়েছে ৫০ বছরের উপরে।’ প্রার্থী তালিকাতেও দেখা গেল সেই ছবি। পাঁশকুড়া পূর্ব কেন্দ্রে প্রার্থী করা হয়েছে তরুণ সিপিএম নেতা তথা বিদায়ী বিধায়ক ইব্রাহিম আলিকে। ঝাড়গ্রামে জোটের প্রার্থী হয়েছেন সিপিএমের মধুজা সেন রায়। অসাধারণ মুখ নয়, প্রার্থী তালিকায় জায়গা পেয়েছেন পুরনো দুঁদে নেতারাও। সুশান্ত ঘোষকে(Sushant Ghosh) এবার শালবনি কেন্দ্রে প্রার্থী করা হয়েছে। তপন ঘোষকে এবার সুশান্ত ঘোষের পুরনো কেন্দ্র গড়বেতা থেকে প্রার্থী করেছে সিপিএম। পূর্ব মেদিনীপুরের খেজুরি থেকে প্রার্থী করা হয়েছে বাম আমলে ক্ষমতার মধ্যগগণে থাকা আরেক দাপুটে সিপিএম নেতা হিমাংশু দাসকে।

এর পাশাপাশি, বাঁকুড়ার তালড্যাংরা থেকে একদা দোর্দণ্ডপ্রতাপ সিপিএম নেতা তথা প্রাক্তন বিধায়ক মনোরঞ্জন পাত্রকে ফের প্রার্থী করেছে দল। সূর্যকান্ত মিশ্রর একদা বিধানসভা কেন্দ্র নারায়ণগড়ে প্রার্থী করা হয়েছে ডিওয়াইএফআই-এর প্রাক্তন সর্বভারতীয় নেতা তাপস সিনহাকে। প্রার্থী তালিকায় রয়েছেন প্রাক্তন বিধায়ক দেবলীনা হেমব্রম। তাঁকে ফের প্রার্থী করা হয়েছে রানিবাঁধে। বামেদের তরফে জানা যাচ্ছে, এটাই শেষ নয়, আগামী আরো ছয় দফা নির্বাচনের প্রার্থী তালিকায় তারুণ্যে জোর দিয়ে উঠে আসতে চলেছে এক ঝাঁক নতুন মুখ।

উল্লেখ্য, শুক্রবার প্রথম দুই দফায় মোট ৬০টি আসনে হবে নির্বাচন। এরমধ্যে ৩৯টি কেন্দ্রে প্রার্থী দিয়েছে বামেরা। কংগ্রেসের প্রার্থী রয়েছেন ১৩টি আসনে। ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের প্রার্থী ৫টি আসনে। তবে তিনটি আসনে এখনো কোনো প্রার্থী চূড়ান্ত হয়নি। আর এই তিনটি আসন হল নন্দীগ্রাম পিংলা এবং এগরা। যদিও বা বামেদের তরফ প্রার্থীদের নাম ঘোষণা করা হলেও কংগ্রেস আইএসএফ এখনও তাদের প্রার্থী তালিকা প্রকাশ করেনি।

Advt

Previous articleতৃণমূলের প্রার্থী তালিকা: তারকাদের নিয়ে বিচ্ছিন্ন অসন্তোষ
Next articleচলে গেলেন বিশিষ্ট কৃষিবিজ্ঞানী রথীন্দ্র নারায়ণ বসু