পরীক্ষা পে চর্চা: সব বিষয়কে সমান গুরুত্ব দেওয়ার পরামর্শ মোদির

“পরীক্ষা পে চর্চা ২০২১”-এ পরীক্ষার্থীদের নির্ভয়ে পরীক্ষা দেওয়ার পরামর্শ দেওয়ার পাশাপাশি সব বিষয়কে সমানভাবে গুরুত্ব দেওয়ার পরামর্শ দিলেন প্রধানমন্ত্রী। বুধবার সন্ধে ৭টায় পরীক্ষা পে চর্চা অনুষ্ঠানে ভার্চুয়ালি দেশের ছাত্র-ছাত্রী, শিক্ষক-শিক্ষিকা ও অভিভাবকদের সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী।

দেশে ফের হু হু করে বাড়ছে করোনা সংক্রমণ। করোনার ফলে বেশ অনেকটা সময় থমকে গিয়েছে পড়ুয়াদের পঠন-পাঠন । অনেক দিন বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান। তাই পড়ুয়ারা কীভাবে চাপ মুক্ত হয়ে পড়াশুনা করতে পারবে। কি ভাবে ভয় না পেয়ে পরীক্ষা দেবে, ‘পরীক্ষা পে চর্চা’য় সেই পরামর্শ দিলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী হওয়ার পর এই নিয়ে চতুর্থবার এই ধরনের অনুষ্ঠানে অংশগ্রহণ করলেন নরেন্দ্র মোদি। ভার্চুয়ালি এই আলোচনায় পরীক্ষার্থীদের সাথে কথা বলেন তিনি। ভার্চুয়ালি এই আলোচনায় প্রধানমন্ত্রী বলেন “এটা প্রথম পরীক্ষা দিচ্ছ না, তাহলে ভয় কিসের? তোমাদের এটাই শেষ পরীক্ষা নয় তাহলে অহেতুক ভয় কিসের? বরং ভয়ে ভীত না হয়ে হাসিখুশি জীবন কাটাও। বর্তমানে কর্মজীবনের ফলে বাবা-মায়েরা তাঁদের সন্তানকে সময় দিতে পারছে না। যার ফলে সন্তানদের সাথে তাঁদের দূরত্ব তৈরী হচ্ছে। অনেক ছাত্রছাত্রী আছে যারা প্রতিটা পরীক্ষাকে জীবনের শেষ পরীক্ষা ভেবে ভয় পায়। কিন্তু জীবন অনেক বড়। ভালোলাগা কিংবা ভালো না লাগা জীবনের একটা অংশ। তাই দুটোকেই সমান গুরুত্ব দিতে হবে। সবাই সব সাবজেক্টে পারফেক্ট হয় না। তাই কঠিন বিষয়গুলোকে আগে পড়তে হবে”। এদিনের ভার্চুয়াল বৈঠকে তিনি সিলেবাসের বাইরের বিষয় নিয়েও আলোচনা করেন। তিনি বলেন পড়ুয়াদের সঙ্গে আলোচনা করুক শিক্ষক-শিক্ষিকারা তাতে ছাত্রছাত্রীরা লাভবান হবে।

এর আগেও হয়েছে পরীক্ষা পে চর্চা। কিন্তু অন্যান্য বার বড় প্রেক্ষাগৃহে নমো ছাত্রছাত্রীদের সঙ্গে তাঁদের লেখাপড়া সংক্রান্ত নানান প্রশ্নের সমাধান বাতলে দেওয়ার চেষ্টা করেন। কিন্তু করোনার কথা মাথায় রেখে এবার ভার্চুয়ালি ছাত্রছাত্রীদের সঙ্গে কথা বলেন। স্কুলের বোর্ড পরীক্ষার পর কোন পথে যাবে পড়ুয়ারা সেই ধরণের প্রশ্নেরও উত্তর দেন প্রধানমন্ত্রী।

Advt

Previous articleনিহত জওয়ানদের নিয়ে বিতর্কিত পোস্ট, গ্রেফতার অসমের লেখক
Next articleরানাঘাট দক্ষিণে জয় নিয়ে নিশ্চিত তৃণমূলের বর্ণালী