কেন্দ্র ও রাজ্যের ভ্যাকসিনের দামে কেন বৈষম্য? সরকারের নীতি নিয়ে প্রশ্ন শীর্ষ আদালতের

দেশে ভয়াবহ করোনা পরিস্থিতিতে(Corona situation) ভ্যাকসিনকে(covid vaccine) হাতিয়ার করেই যুদ্ধ জয়ের পথে নেমেছে সরকার। কেন্দ্র সরকারের(central government) ভ্যাকসিন নীতিতে দাম বৈষম্যের পাশাপাশি একাধিক ইস্যুতে বারবার উঠেছে প্রশ্ন। এবার সরকারের এই ভ্যাকসিন নীতি নিয়ে প্রশ্ন তুলল দেশের শীর্ষ আদালত(Supreme Court)।

শুক্রবার কেন্দ্রীয় সরকারের টিকা নীতি নিয়ে একাধিক প্রশ্ন তোলা হয় শীর্ষ আদালতের তরফে যার মধ্যে অন্যতম ছিল দাম বৈষম্য। এদিন শীর্ষ আদালত প্রশ্ন করে কেন্দ্রীয় সরকার কেন ১০০ শতাংশ ভ্যাকসিন কিনে নিচ্ছে না? কেন কিছুটা অংশ কিনে বাকিটা নির্মাতা সংস্থার উপর ছেড়ে দেওয়া হচ্ছে? রাজ্য সরকার এবং কেন্দ্রীয় সরকারের কেনা ভ্যাকসিনের মূল্য কেন আলাদা আলাদা করা হল? এছাড়াও প্রশ্ন করা হয় রাজ্যগুলির ভ্যাকসিনের চাহিদায় কীভাবে টিকা নির্মাতা সংস্থা সমতা রক্ষা করবে? কোন রাজ্য আগে ভ্যাকসিন পাবে এবং কোন রাজ্য পরে তা নির্ধারণের নীতি কী সরকারের কাছে?

আরও পড়ুন:‘অন্নদাতা’-র ভূমিকায় সোনু, গোটা একটা গ্রামকে খাওয়ানোর দায়িত্ব তুলে নিলেন নিজের কাঁধে

এর পাশাপাশি ১৮-৪৫ বছর বয়সী মানুষদের টিকাকরণের যে উদ্যোগ সরকার নিয়েছে, সেখানে সরকার জানান এই মানুষের সংখ্যা ঠিক কত গোটা দেশে? একইসঙ্গে সরকারকে পরামর্শ দিয়ে আদালতে তরফেই জানানো হয় টিকা তৈরীর ক্ষেত্রে বেসরকারি সংস্থাগুলো ইতিমধ্যে বিনিয়োগ শুরু করেছে। সরকার ও বিনিয়োগ করুক এই মুহূর্তে এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এছাড়াও ভ্যাকসিন নেওয়ার জন্য নাম নথিভুক্ত করতে সরকারের তরফে যে কো উইন অ্যাপ চালু করা হয়েছে তা নিয়েও এদিন প্রশ্ন তোলে শীর্ষ আদালত। বলা হয় যারা লেখাপড়া জানেন না এবং প্রযুক্তির সঙ্গে সরগড় নন, তারা তো এই অ্যাপ ব্যবহার করতে পারবে না তাহলে সেই সমস্ত ব্যক্তিদের ভ্যাকসিন দেওয়ার কাজ কিভাবে করবে সরকার?

Advt

Previous articleকলকাতা ম‍্যাচে নজির গড়লেন শিখর
Next article‘এপ্রিলে হঠাৎ জেগে ওঠা সরকার ১৫ মাস ধরে কী করছিল?’ কেন্দ্রকে তোপ মাদ্রাজ হাইকোর্টের