কৌশলী চাল ‘জালিয়াত’ নীরব মোদির, থমকে গেল ভারতে ফেরানোর প্রক্রিয়া

অনেকটা ঠিক বিজয় মালিয়ার(Vijay Mallya) ধাঁচে প্রত্যর্পণ আটকাতে নয়া চাল চালল ঋণখেলাপি অভিযুক্ত হিরে ব্যবসায়ী নীরব মোদি(Nirav Modi)। তাকে ভারতে ফিরিয়ে নিতে যেতে ব্রিটিশ সরকার(Britain government) অনুমতি দিলেও এবার ভারতের জেলের মান ও বিচার ব্যবস্থার ওপর অনাস্থা দেখিয়ে প্রত্যর্পণের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে ব্রিটেনের হাইকোর্টে পাল্টা মামলা দায়ের করল নীরব মোদি। স্বাভাবিকভাবেই এই বিচার প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত নীরবকে দেশে ফেরানোর কোনও আশা দেখতে পাচ্ছেন না আন্তর্জাতিক কূটনৈতিক বিশেষজ্ঞরা।

জানা গেছে, গত শনিবার ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট কোর্টের রায় এবং ব্রিটেনের মুখ্যসচিব প্রীতি প্যাটেলের সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে পাল্টা মামলা দায়ের করেন নীরব মোদি। সেখানে তিনি বলেন ভারতে প্রত্যর্পণ করা হলে তিনি বিচারের সুবিধা পাবেন না। তার অভিযোগ, ভারতের মাটিতে তাঁর বিরুদ্ধে রাজনৈতিক ষড়যন্ত্র চলছে। পাশাপাশি তার আরো দাবি ভারতীয় তদন্তকারী সংস্থা গুলির কাছে তার বিরুদ্ধে উপযুক্ত কোনও প্রমাণ নেই। এরপর ঋণখেলাপিতে অভিযুক্ত বিজয় মালিয়ার ধাঁচে নীরব জানান, ভারতের জেলের মান অত্যন্ত খারাপ। ফলে তাকে ভারতের জেলে না পাঠানোর অনুরোধ করেন তিনি। আপাতত হাইকোর্টে তার এই আবেদনের শুনানি শুরু হয়ে গিয়েছেন ফলে এই মামলার রায় প্রকাশ্যে না আসা পর্যন্ত কোনভাবেই প্রত্যর্পণ সম্পন্ন নয়।

আরও পড়ুন:গণনার আগের দিন রাজভবনে মিঠুন চক্রবর্তী! জল্পনা তুঙ্গে

উল্লেখ্য, চলতি বছরের ফেব্রুয়ারি মাসে নীরব মোদিকে ভারতে ফেরানোর সম্মতি দিয়েছিল লন্ডনের ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট কোর্ট। আদালতের তরফে স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয় ভারতের মাটিতে অপরাধ করা নীরব মোদিকে ভারতীয় বিচারব্যবস্থা মুখোমুখি হতে হবে। তার বিরুদ্ধে যথেষ্ট দুর্নীতির প্রমাণ রয়েছে। আদালতের নির্দেশের পর নীরবকে ভারতে প্রত্যর্পণের অনুমতি দেয় ব্রিটেনের মুখ্য সচিবও। গত ১৫ এপ্রিল ব্রিটেনের মুখ্য সচিব প্রীতি প্যাটেল (Priti Patel) নীরবকে ভারতে প্রত্যর্পণের চুক্তিতে সই করেন। তবে শেষ বেলায় নয়া চাল চালল ঋণখেলাপিতে অভিযুক্ত নীরব।

Advt

Previous articleসর্বকালীন রেকর্ডে ফের নজির ভারতের, একদিনে দেশে করোনা আক্রান্ত ৪ লক্ষ!! মৃত সাড়ে ৩ হাজার
Next articleকরোনা চেন ভাঙতে এক্ষুনি সাময়িক লকডাউন প্রয়োজন, মত আমেরিকার