রাজ্যে আপাতত ১৮ উর্ধ্বদের টিকাকরণ হচ্ছে না, অগ্রাধিকার ৪৫-এর বেশি বয়সীদের

রাজ্যে আপাতত ১৮ বছরের বেশি বয়সীদের ভ্যাকসিন (Vaccine) দেওয়া হচ্ছে না। ৪৫ বছরের উপরে যাঁরা, তাঁদের টিকাকরণ অব্যাহত রাখতেই এই সিদ্ধান্ত। ১৮-র উর্ধ্বদের ভ্যাকসিন কবে থেকে শুরু হবে? সেই বিষয়ে আলোচনা করতে শনিবার, একটি বৈঠকের ডাক দেওয়া হয়। সরকারি ও বেসরকারি হাসপাতালের (Hospital) কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেও সিদ্ধান্ত নিতে পারেনি স্বাস্থ্য দফতর।
সিদ্ধান্ত হয়েছে, ভ্যাকসিন এলে অগ্রাধিকারের ভিত্তিতে ৪৫ উর্ধ্বদের প্রথম ও দ্বিতীয় ডোজ আগে দেওয়া হবে।

রাজ্যজুড়ে ভ্যাকসিনের অভাব। ৪৫ ঊর্ধ্বদের ভ্যাকসিন মিলছে না। চরম দুর্ভোগের মধ্যেই ১৮ বছরের বেশি বয়সীদের ভ্যাকসিন দেওয়ার কথা ছিল। এই পরিস্থিতিতে এদিন সরকারি ও বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেন স্বাস্থ্য দফতরের সচিব সৌমিত্র মোহন (Soumitra Mohan)। সূত্রের খবর, সেই বৈঠকে ১৮ বেশি বয়সীদের বদলে ৪৫ উর্ধ্বদের ভ্যাকসিনের ডোজ সম্পূর্ণ করার উপর জোর দেওয়ার হয়েছে। দ্বিতীয় ডোজ কতজনের বাকি আছে, সোমবারের মধ্যে সে তালিকা হাসপাতালগুলিকে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি, স্বাস্থ্য দফতরকে জানিয়ে প্রস্তুতকারক সংস্থার কাছ থেকে বেসরকারি হাসপাতালগুলিকে ভ্যাকসিন কিনতে হবে।

সূত্রে খবর, টিকা প্রস্তুতকারী সংস্থার কাছে ২ কোটি ডোজ চেয়ে পাঠানো হয়েছে। আগামী ৩ মাসের যতজনকে ভ্যাকসিন দেওয়া হবে, সেই হিসেবে টিকা পাঠাবে তারা। প্রথম মাসে ১০ লাখ কোভিশিল্ড চলে আসারও সম্ভাবনা রয়েছে। এই পরিস্থিতিতে 45 বছরের বেশি বয়সীদের টিকা সম্পূর্ণ করে তবেই 18 ঊর্ধ্বদের ভ্যাকসিন দেওয়ার দিনক্ষণ ঘোষণা হবে বলে সূত্রের খবর।

Advt

Previous articleকরোনা চেন ভাঙতে এক্ষুনি সাময়িক লকডাউন প্রয়োজন, মত আমেরিকার
Next articleকরোনা আক্রান্ত হয়ে প্রয়াত প্রাক্তন আরজেডি সাংসদ মহম্মদ সাহাবুদ্দিন