মাদ্রাজ হাইকোর্টের ভর্ৎসনা নিয়ে সুপ্রিম কোর্টে ‘অপমানিত’ কমিশন, ৩ মে শুনানি

দিনকয়েক আগে মাদ্রাজ হাইকোর্ট দেশের ভয়াবহ করোনা সংক্রমণের জন্য একমাত্র নির্বাচন কমিশনকেই (ECI) অভিযুক্ত করেছিলো৷ হাইকোর্টের ওই ভর্ৎসনা নিয়ে এবার সুপ্রিম কোর্টে (Supreme Court) আপিল করেছে কমিশন৷ আগামীকাল, সোমবার এই মামলার শুনানি হবে শীর্ষ আদালতে৷

মাদ্রাজ হাইকোর্টের (Madras High Court) ওই ভর্ৎসনা মানতে নারাজ নির্বাচন কমিশন৷ তাই সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হয়েছে। মাদ্রাজ হাইকোর্ট সেদিন ভোটপ্রচারে যখন মিছিল-মিটিং চলছিলো কমিশন তখন অন্য গ্রহে ছিলেন কিনা তা নিয়েও প্রশ্ন তুলে দেন প্রধান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়। এখানেই শেষ নয়, এই সংক্রমণ পরিস্থিতির জন্য কমিশনের বিরুদ্ধে খুনের মামলা দায়ের করা উচিত বলেও প্রধান বিচারপতি তাঁর পর্যবেক্ষণে জানিয়েছিলেন।

এই মন্তব্য প্রকাশ্যে আসতেই ‘অপমানিত’ বোধ করে কমিশন৷
সংবাদমাধ্যমের এ ধরনের সংবাদ প্রকাশে নিষেধাজ্ঞার আর্জিও জানায় কমিশন৷ বলা হয়, আদালতের মৌখিক পর্যবেক্ষণ সংবাদমাধ্যম, সংবাদপত্র এবং ডিজিটাল মিডিয়ায় কেন প্রকাশ করা হবে?‌ এবং যাতে প্রকাশ করা না হয় তার জন্য নির্দেশ দিতেও আবেদন করা হয় মাদ্রাজ হাইকোর্টে। ওই আর্জির এখনও শুনানি হয়নি। এই আবেদনকে গুরুত্বও দিতে চায়নি মাদ্রাজ হাইকোর্ট।

এই পরিস্থিতিতে এবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ নির্বাচন কমিশন। মাদ্রাজ হাইকোর্টের পর্যবেক্ষণ কমিশন খারিজ করতে চাইছে। সোমবার বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি এমআর শাহের ডিভিশন বেঞ্চে কমিশনের আবেদনের শুনানি হবে। আইনি মহলের বক্তব্য, মাদ্রাজ হাইকোর্ট কমিশনের কোনও যুক্তি মেনে না নিয়ে যেভাবে ভর্ৎসনা করেছে, তা দেশের মানুষ সমর্থন করেছে। প্রধান বিচারপতির পর্যবেক্ষণেও যথার্থ যুক্তি ছিলো । তা খণ্ডন করতে পারেনি নির্বাচন কমিশনের আইনজীবী। এবার তাই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল কমিশন বলে মনে করা হচ্ছে।

Advt

Previous articleবাংলার মসনদে কে? শুরু ভোট গণনা
Next articleভয়াবহ করোনা পরিস্থিতি, ২৪ ঘণ্টায় রাজ্যে মৃত ১০৩