প্রত্যাবর্তন না পরিবর্তন, কাউন্টডাউন শুরু রাজ্যে

আর কিছুক্ষণের অপেক্ষা। বাংলার বিধান পরিষ্কার হয়ে যাবে ইভিএম খুললেই। রাজ্যের ২৯২টি বিধানসভা কেন্দ্রের ভোটের ফল গণনা হবে আজ, রবিবার। সকাল ৮টা বাজলেই গণনা শুরু হবে।  পোস্টাল ব্যালটের সঙ্গে গোনা হবে ইভিএমও। বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে ফলের প্রবণতাও স্পষ্ট হতে শুরু করবে। টানা ১ মাস ২০ দিনের বেশি এই ভোটযাত্রার সমাপ্তি হবে আগামী ২৪ ঘণ্টার মধ্যেই। প্রত্যাবর্তন ঘটিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় তৃতীয় বারের জন্য রাজ্যে সরকার গঠন করবেন, নাকি ‘আসল পরিবর্তন’-এর ডাক দিয়ে বিজেপি বাজিমাত করবে— গোটা দেশের নজর আজ থাকবে সে দিকেই।

সকাল আটটা থেকে ভোট গণনা শুরু হবে। করোনার কালবেলায় কোভিড বিধি মেনে চলার কারণে অন্যান্যবারের তুলনায় এবার গণনা কিছুটা হলেও বিলম্বিত হবে। প্রথমে পোস্টাল ব্যালট গণনা হবে। তার পরে শুরু হবে ইভিএম গণনা। শেষে প্রতি বিধানসভা কেন্দ্রের পাঁচটি বুথের ইভিএমের সঙ্গে ভিভিপ্যাট মিলিয়ে দেখে চূড়ান্ত ফল ঘোষণা করা হবে। দুপুরে সম্ভাব্য ফলের আঁচ পাওয়া গেলেও চূড়ান্ত ফল পেতে বিকেল পর্যন্ত অপেক্ষা করতে হবে। কোন-কোন কেন্দ্রে রাত গড়িয়ে যেতে পারে।

আরও পড়ুন- রাত পোহালেই ভোট গণনা, হাইভোল্টেজ কেন্দ্রে নজরে কারা!

রবিবার রাজ্যে ভাগ্য নির্ণয় হতে চলেছে ২,১৩২ জন প্রার্থীর। ২৯২টি আসনে জন্য রাজ্য জুড়ে ১০৮টি গণনাকেন্দ্র তৈরি করা হয়েছে। সবচেয়ে বেশি গণনাকেন্দ্র রয়েছে দক্ষিণ ২৪ পরগনা জেলায়। সেখানে ৩১টি আসনের জন্য ১৫টি গণনাকেন্দ্র করা হয়েছে। সবচেয়ে কম আলিপুরদুয়ার, কালিম্পং ও ঝাড়গ্রাম জেলায় ১টি করে গণনাকেন্দ্র রয়েছে।

আরও পড়ুন- রাত পোহালেই হাইভোল্টেজ বঙ্গ ভোটের গণনা, চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি

কোভিড পরিস্থিতির জন্য গত বারের তুলনায় এ বার গণনাকেন্দ্রের সংখ্যা বাড়ানো হয়েছে। কাউন্টিং হলের সংখ্যাও প্রায় দ্বিগুণ করা হয়েছে। এ বার মোট ৭০৬টি হলে ভোট গণনা হবে। গণনাকেন্দ্র বেশি হওয়ার ফলে রাউন্ডের সংখ্যাও বেশি হবে। তবে ২৯২টি আসনের জন্য কমিশন সর্বনিম্ন গড় রাউন্ড ১৮ এবং সর্বোচ্চ গড় রাউন্ড ২৬ বলে জানিয়েছে। রাউন্ডের সংখ্যা বেশি হওয়ার জন্য চূড়ান্ত ফলাফল আসতে দেরি হবে বলেও মনে করছে কমিশন।

রাজ্যের মোট ১০৮টি গণনাকেন্দ্রে ত্রিস্তরীয় নিরাপত্তা ব্যবস্থা থাকছে। প্রবেশপথে থাকছে রাজ্য পুলিশ। কাউন্টিং হলে ঢোকার মুখে এবং স্ট্রং রুমে থাকছে কেন্দ্রীয় বাহিনী। তাঁদেরও করোনা পরীক্ষা করা হয়েছে। গণনার জন্য রাজ্যে ২৫৮ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকছে। গণনাকেন্দ্রের সামনের এলাকায় থাকবে ১৪৪ ধারা।

আরও পড়ুন- ফের বিনোদন জগতে শোকের ছায়া, করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হল জনপ্রিয় অভিনেতার

Advt

Previous articleআজকের দিন কেমন যাবে
Next articleব্রেকফাস্ট নিউজ