‘যশ-নিখিলে পার্থক্য নেই! পুরুষ তো শেষ পর্যন্ত পুরুষই’, নুসরত প্রসঙ্গে তসলিমা

মা হতে চলেছেন নুসরত জাহান (Nusrat Jahan)। গত দু’দিন ধরে এই খবরেই তোলপাড় নেটমাধ্যম থেকে সোশ্যাল মিডিয়া। অভিনেত্রীর অনাগত সন্তানের পিতৃপরিচয় নিয়ে চলছে নানা জল্পনা। যদিও এ বিষয়ে কোনও মন্তব্য করেননি নুসরত। এই বিতর্কের মাঝেই ফেসবুকে অভিনেত্রীর পাশে দাঁড়িয়েছেন লেখিকা তসলিমা নাসরিন (Taslima Nasrin)।

তসলিমা (Taslima Nasrin) ফেসবুকে লিখেছেন,

‘নুসরতের খবর বেশ চোখে পড়ছে। তিনি প্রেগনেন্ট। তাঁর স্বামী নিখিল এ ব্যাপারে কিছু জানেন না। দুজন আলাদা থাকছেন ছ’মাস হলো। তবে যশ নামে এক অভিনেতার সঙ্গে অভিনেত্রী নুসরত প্রেম করছেন। সন্তানের পিতা, মানুষ অনুমান করছে, যশ; নিখিল নয়। খবরটি খবর না গুজব জানিনা। তবে এই যদি পরিস্থিতি হয়, তবে নিখিল আর নুসরতের ডিভোর্স হয়ে যাওয়াই কি ভালো নয়? অচল কোনও সম্পর্ক বাদুড়ের মতো ঝুলিয়ে রাখার কোনও মানে হয় না। এতে দু’পক্ষেরই অস্বস্তি।
যখন নুসরত আর নিখিল বিয়ে করলেন, বেশ আনন্দ পেয়েছিলাম। ঠিক যেমন আনন্দ পেয়েছিলাম সৃজিত আর মিথিলা যখন বিয়ে করেছিলেন। অসাম্প্রদায়িকতায় বিশ্বাস করি বলে দুই ধর্মের মানুষের মধ্যে বিয়ে হলে খুব স্বাভাবিক কারণেই পুলকিত হই। জাত ধর্ম ইত্যাদি দূর করতে হলে ভিন্ন জাত আর ভিন্ন ধর্মের মানুষকে আত্মীয়তার বন্ধনে আবদ্ধ হতে হবে। এতেই হিংসে আর হানাহানিকে হটানো যাবে। কিন্তু এত চোখ জুড়োনো জুটি যে বেশিদিন সুখে থাকবে না কে জানতো!
সেদিন ব্রাত্যর একটি ছবিতে নুসরতকে দেখলাম। ওটিই নুসরতের প্রথম কোনও ছবি আমার দেখা। মেয়েটি অনেকটা অ্যানজেলিনা জোলির মতো দেখতে, অভিনয়ও করে বেশ চমৎকার। নিশ্চয়ই মেয়েটি স্বনির্ভর। আসলে স্বনির্ভর এবং সচেতন হলে, আত্মবিশ্বাস এবং আত্মসম্মান যথেষ্ট থাকলে নিজের সন্তানের অভিভাবক নিজেই হওয়া যায়। নিজের সন্তানকে নিজের পরিচয়েই বড় করা যায়। পুরুষের মুখাপেক্ষী হতে হয় না। আসলে নিখিল এবং যশের মধ্যে কী এমন আর পার্থক্য! পুরুষ তো শেষ পর্যন্ত পুরুষই। এক জনকে ত্যাগ করে আরেক জনকে বিয়ে করলে খুব যে সুখময় হয়ে ওঠে জীবন তা তো নয়। দ্বিতীয় বিষময় জীবন থেকে বাঁচতে তাহলে কি আবার আরেকটি বিয়ে করতে হবে? তাহলে এ রেসের শেষ হবে না, কাংক্ষিত পুরুষের দেখাও মিলবে না। স্বাধীনচেতা নারীর কাংক্ষিত পুরুষ কল্পনায় থাকে, বাস্তবে নয়।’

পর্দায় নুসরতকে দেখে তাঁকে ‘আত্মনির্ভর’ বলে মনে হয়েছে লেখিকার। তসলিমা মনে করেন, একজন নারী স্বনির্ভর এবং সচেতন হলে সন্তানের অভিভাবক তিনি নিজেই হতে পারেন। পিতৃপরিচয়ের মুখাপেক্ষী তাঁকে হতে হয় না। নুসরতকে সেই ভাবেই সন্তানকে বড় করার পরামর্শ দিয়েছেন তিনি। প্রসঙ্গত, দীর্ঘদিন ধরে স্বামী নিখিল জৈনের সঙ্গে থাকছেন না নুসরত (Nusrat Jahan)। তাঁর সঙ্গে এখন দেখা যাচ্ছে বন্ধু যশ দাশগুপ্তকে। অভিনেত্রীর মা হওয়ার খবরে নেটদুনিয়ায় ঘোরাফেরা করছে নানা মন্তব্য। চলছে সম্পর্ক নিয়ে কাটাছেঁড়াও।
Previous articleআবেগ আর শ্রদ্ধার রবিবাসরীয় কোলাজ: অভিষেকের শিষ্টাচারে আপ্লুত ৩ বর্ষীয়ান নেতা
Next articleদুর্গতদের পাশে বরানগরের আস্থা ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন