মিলখার প্রয়াণে শোকস্তব্ধ গোটা দেশ: শোকবার্তা মোদি-মমতার, শূন্যতা ক্রীড়ামহলে

করোনাকে (Corona) জয় করেছিলেন, কিন্তু জীবনের ট্র্যাক এন্ড ফিল্ডে আর ফেরা হলো না। ৯১ বছরে জীবন দৌড় থেমে গেল এশিয়াডে ৪ বারের সোনাজয়ী কিংবদন্তি অ্যাথলিট মিলখা সিংয়ের (Milkha Singh)। “উড়ন্ত শিখ’’-এর মৃত্যুতে শোকস্তব্ধ গোটা দেশ। শোকপ্রকাশ করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (Tambah Ko)vind), প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi), মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) থেকে শুরু করে রাজনৈতিক ও ক্রীড়া ব্যক্তিত্বরা।

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ট্যুইটে লিখেছেন, “মিলখা সিংহের সংগ্রাম এবং শক্তি আগামী প্রজন্মকে অনুপ্রেরণা জোগাবে।” শোকবার্তায় মিলখার পরিবার এবং অনুরাগীদের প্রতি তিনি সমবেদনাও জানান।

ট্যুইট করে শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নিজের সঙ্গে মিলখার ছবি পোস্ট করে তিনি লিখেছেন, “মিলখা সিংহের চলে যাওয়ায় আমরা অসামান্য একজন ক্রীড়াবিদকে হারালাম। অগণিত ভারতবাসীর মনে জায়গা করে নিয়েছেন। তাঁর অনুপ্রেরণামূলক ব্যক্তিত্ব লক্ষ লক্ষ মানুষের কাছে তাঁকে প্রিয় করে তুলেছিল। তাঁর চলে যাওয়া বেদনাদায়ক।

মিলখা সিংয়ের প্রয়াণে ট্যুইট করে শোকপ্রকাশ করেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি লেখেন, “মিলখা সিংহের প্রয়াণে আমি গভীর শোকাহত। একজন কিংবদন্তি ক্রীড়াবিদ, যিনি চিরস্মরণীয় হয়ে থাকবেন। তাঁর পরিবার, প্রিয়জন এবং তাঁর অনুরাগীদের প্রতি গভীর সমবেদনা রইল।”

আরও পড়ুন:DA-র পর, এবার TA নিয়ে বড় সিদ্ধান্ত কেন্দ্রীয় সরকারের

শোকবার্তা জ্ঞাপন করে রাজ্যপাল জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar) লেখেন, ”দেশকে সর্বদা উঁচু স্থানে রাখতেনয মিলখার জীবনী আমাদের সকলকে অনুপ্রেরণা জোগায়। তাঁর শূন্যতা ভীষণভাবে অনুভব করা যাবে। ওঁ শান্তি।”

মোদির মতোই নিজের মিলখার সঙ্গে ছবি পোস্ট করে শোক প্রকাশ করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। তিনি লেখেন, ফ্লাইং শিখ মিলখা সিংয়ের মৃত্যুতে দেশ শোকাহত। ভারতের ক্রীড়াজগতে এক উজ্জ্বল নক্ষত্র হয়ে তিনি থেকে যাবেন। ওঁর পরিবার ও আপামর অনুগামীদের প্রতি সমবেদনা জানান শাহ।

শোক প্রকাশ করেছেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরেন্দ্র সিং (Captain Amarinder Singh)। তিনি লিখছেন,’মিলখা সিংয়ের প্রয়াণের খবর শুনে শোকাহত। এক যুগের অবসান ঘটল। পঞ্জাব তথা ভারতকে আরও নিঃস্ব করে দিলেন। ওঁর লক্ষ লক্ষ ভক্তকে ও পরিবারের প্রতি আমার সমবেদনা। রেস্ট ইন পিস স্যার!’

শোকবার্তা ভারতের ক্রীড়া ও যুবকল্যাণমন্ত্রী কিরেন রিজিজুর (Kiren Rijiju) লেখেন, ”আমি আপনাকে কথা দিচ্ছি আপনার শেষ ইচ্ছা আমি পূরণ করবই”। তিনি আরও লেখেন, ”ভারত আরও এক উজ্জ্বল নক্ষত্র হারালো। প্রত্যেক দেশবাসীকে তিনি অনুপ্রাণিত করে আসছেন এবং আগামিদিনেও করে যাবেন। ওঁর পরিবারের প্রতি গভীর সমবেদনা। মিলখার আত্মার শান্তি কামনা করি।”

শোক প্রকাশ করে সানিয়া মির্জা (Sania Mirza) লেখেন, ”আপনার সঙ্গে সাক্ষাত করার সুযোগ হয়েছে। আমাকে বরাবর আশীর্বাদ করেছেন। এত উদার, মহৎ ব্যক্তিত্বের চলে যাওয়ায় গোটা বিশ্ব শূন্যতা অনুভব করবে। চিরশান্তিতে থাকুন মিলখা সিং স্যার।”

টুইটে শোকপ্রকাশ করেছেন ক্রিকেটার হরভজন সিংও (Harbhajan Singh)। তিনি লেখেন, “সর্দার মিলখা সিং আর নেই শুনে মন ভেঙে গিয়েছে।” টুইটে শোকজ্ঞাপন করেছেন জশপ্রীত বুমরা, ভিভিএস লক্ষণও। বুমরা লেখেন,”মিলখা সিং একজন হিরো। আদর্শ। লেজেন্ড। পরবর্তী প্রজন্মেও তাঁর আভিজাত্য বজায় থাকবে। যেখানেই থাকুন, শান্তিতে থাকুন মিলখা সিং স্যার।” টুইটে শোকবার্তা লিখেছেন ভিভিএস লক্ষণও। মিলখার সঙ্গে একই মঞ্চে তাঁর ছবি পোস্ট করে শোকবার্তা জ্ঞাপন করেছেন বেঙ্গালুরু এফসির গোলরক্ষক গুরপ্রীত সিং সাধু।

কিংবদন্তি মিলখা সিংয়ের প্রয়াণে টুইটে শোকবিবৃতি প্রকাশ করে কলকাতা নাইট রাইডার্স, ভারতীয় ফুটবল টিম, অ্যাথলেটিক্স ফেডারেশন অফ ইন্ডিয়াসহ বহু সংস্থা।

Previous articleDA-র পর, এবার TA নিয়ে বড় সিদ্ধান্ত কেন্দ্রীয় সরকারের
Next articleরবিবার পর্যন্ত টানা বৃষ্টির পূর্বাভাস, বেশকিছু জেলায় জারি কমলা সর্তকতা