যুগের অবসান : কিংবদন্তি দিলীপ কুমারের প্রয়াণে শোকস্তব্ধ বলিউড, স্মৃতিচারণায় অমিতাভ থেকে শাহরুখ

প্রয়াত কিংবদন্তি বলিউড অভিনেতা দিলীপ কুমার। তিনি গত কয়েক দিন ধরে শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি ছিলেন। দীর্ঘদিন ধরেই বয়সজনিত অসুস্থতায় ভুগছিলেন বর্ষীয়ান বলি-অভিনেতা। মুম্বইয়ের হিন্দুজা হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। অবশেষে বুধবার সকাল সাড়ে ৭টা নাগাদ হাসপাতালেই মৃত্যু হয়েছে তাঁর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৮।

অমিতাভ বচ্চন একটি স্মৃতিচারণায় জানিয়েছেন, “দিলীপ কুমারের অটোগ্রাফ পেতে আমার ৪৬ বছর লেগেছে। প্রথম বার মা-বাবার সঙ্গে গিয়েছিলেন দক্ষিণ মুম্বইয়ের একটি হোটেলে, যেখানে দিলীপ কুমার সবান্ধবে উপস্থিত। নায়ককে ঘিরে ভিড়ের কারণে আমি সফল হয়নি সে দিন। পরে আরেকটি সুযোগ আসে। তৎকালীন প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু একটা পার্টি দিয়েছিলেন। দিলীপ কুমার, দেব আনন্দ, রাজ কাপুর হাজির ছিলেন। কিন্তু সেই পার্টিতেও অমিতাভ প্রিয় তারকার অটোগ্রাফ নিতে পারেননি। এমনকী ১৯৮২ সালে ‘শক্তি’ ছবিতে দিলীপ কুমারের সঙ্গে কাজ করলেও আমি তাঁর অটোগ্রাফ সংগ্রহে ব্যর্থ হই।” বচ্চন আরও জানিয়েছেন, ২০০৫ সালে রানি মুখোপাধ্যায়ের সঙ্গে ‘ব্ল্যাক’ সিনেমায় ছিলেন অমিতাভ। রানির আমন্ত্রণে স্ত্রী সায়রা বানুকে নিয়ে ছবি দেখতে এসেছিলেন দিলীপ কুমার। ছবি দেখে আপ্লুত দিলীপ কুমার অমিতাভকে একটা দীর্ঘ চিঠি লেখেন। তাতে অনেক প্রশংসাবাক্য থাকলেও চিঠির শেষে দিলীপ কুমারের সই দেখেই খুশিতে আত্মহারা হয়ে যান অমিতাভ বচ্চন।”

শাহরুখ দিলীপ কুমারের স্মৃতিচারণায় জানিয়েছেন, “ছোটবেলা থেকেই আমি দিলীপ সাবকে জানতাম। কারণ, বাবা তাঁকে চিনতেন। পরে কেতন মেহতার সঙ্গে কাজের সময় তাঁর অফিসে আমি দিলীপ কুমারের ছবি দেখে অবাক হয়ে যাই। আরে! এ তো আমি! আমার মতনই লাগছে। সত্যিই দিলীপ সাব আর সায়রাজি আমাকে তাঁদের ছেলের মতন ভালবেসেছেন।’ শাহরুখ আরও বলেন, “দিলীপ সাবের নিজের আলো আছে… সেই আলোতেই আমরা মজে আছি এত কাল… পথও চলছি।”

আরও পড়ুন: চোখের জলে নয়, দিলীপের কপালে চুম্বন এঁকে স্বামীকে চির বিদায় জানালেন সায়রা

শোকপ্রকাশ করেছেন অভিনেতা অক্ষয় কুমার। তিনি লিখেছেন, “সারা বিশ্ববাসীর কাছে অন্য কেউ হিরো হতে পারেন। তবে আমাদের কাছে দিলীপ কুমার হিরো। তিনি ভারতীয় চলচ্চিত্রের একটা যুগকে সঙ্গে নিয়ে গেলেন। তাঁর পরিবারের প্রতি সমবেদনা রইল।”

কিংবদন্তি দিলীপ কুমারের প্রয়াণে শোকজ্ঞাপন করেন অজয় দেবগন। লিখেছেন, “কিংবিদন্তি অভিনেতার সঙ্গে বহু সময় কাটিয়েছি। কিছু মুহূর্ত ব্যক্তিগত, কখনও আবার মঞ্চে। তাঁর চলে যাওয়া আমি মেনে নিতে পারছি না। অভিনেতা হিসেবে তিনি নিজেই একটি প্রতিষ্ঠান, সময়ের উর্ধ্বে। সায়রাজীর প্রতি আমার গভীর সমবেদনা।”

বলি-অভিনেতা সোনু সুদ লিখেছেন, “কিংবদন্তিরা কোথাও যান না। শুধুমাত্র মঞ্চ পরিবর্তন করেন তাঁরা।”

মনোজ বাজপেয়ী লিখেছেন, কেউ আপনার মতো নয়। আত্মার শান্তি কামনা করি।

হানসাল মেহেতা ট্যুইট করে লিখেছেন, আপনি সর্বত্তম। আর কেউ দিলীপ কুমার হবেন না।

এদিন বলিউড অভিনেতা ভির দাস ট্যুইট করে লিখেছেন,” আমরা একজন কিংবদন্তীকে হারালাম। আত্মার শান্তি কামনা করি।”

অভিনেতার মৃত্যুর পর তাঁর দেহ হাসপাতাল থেকে মুম্বইয়ের বাসভবনে আনা হয়। এদিন অভিনেতাকে শেষ শ্রদ্ধা জানাতে তাঁর বাসভবনে হাজির হয়েছিলেন আনিল কাপুর, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে, তাঁর ছেলে আদিত্য ঠাকরে সহ অন্যান্যরা। দিলীপ কুমারকে শেষশ্রদ্ধা জানাতে তাঁর মুম্বইয়ের বাড়িতে হাজির শাহরুখ খান, রনবীর কাপুর। কিংবদন্তির বাড়িতে শেষ শ্রদ্ধা জানাতে হাজির ছিলেন ধর্মেন্দ্র। পরিচালক তথা প্রযোজক করণ জোহরকে এদিন বর্ষিয়ান অভিনেতার মুম্বইয়ের বাড়ির বাইরে দেখা যায়।

 

Previous articleমন্ত্রিসভায় রদবদলের দিনই বিজেপির যুব মোর্চার সভাপতিত্ব ছাড়লেন সৌমিত্র, সঙ্গে আরও ৮
Next article১ জুলাই থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত অতিরিক্ত রোড ট্যাক্স মকুব, ঘোষণা মমতার