লড়াই চলছে, ক্ষীণ আশা এখনও রয়েছে, অভিযান ব্যর্থ বলতে নারাজ বিজ্ঞানীরা

ISRO-র চন্দ্র-অভিযান ব্যর্থ, তা ঘোষনা করার মতো এখনও পরিস্থিতি তৈরি হয়নি। এই মুহূর্তে এ ধরনের একথা বলতেও রাজি নন বিশেষজ্ঞরা। বলতে না পারার কারন ব্যাখ্যা করে বিজ্ঞানীদের বক্তব্য, চন্দ্রপৃষ্ঠের কাছাকাছি আসার পর ‘রেডিও ফ্রিকোয়েন্সি’ নাও ধরা দিতে পারে। কিন্তু তাতেই বলা যায় না যে অভিযান ব্যর্থ হয়েছে। নিঁখোজ থাকা ‘রেডিও ফ্রিকোয়েন্সি’ ফিরেও আসতে পারে। বিজ্ঞানীদের এ কথার অর্থ, যখন-তখন ফের সঙ্কেত আসতে শুরু করতে পারে চন্দ্রযান 2 থেকে। বিজ্ঞানীরা আশা করছেন, ল্যান্ডার ‘বিক্রম’ সুরক্ষিত আছে। এবং সেখান থেকে ‘প্রজ্ঞান’ রোভার একসময় ভূপৃষ্ঠের সঙ্গে যোগাযোগ করতে সক্ষম হবে। তীরে এসে তরী ডুবেছে। চাঁদের 2.1 কিমি উপরে নীরব হয়ে গিয়েছে বিক্রম।

এখন শনিবার সকাল সাড়ে 9টা। চাঁদের কক্ষপথে থাকা অরবিটারের সঙ্গে ল্যান্ডার বিক্রমের যোগাযোগ এখনও বিচ্ছিন্ন । তবে এখনও লড়াই চালিয়ে যাচ্ছেন ISRO-র বিজ্ঞানীরা। প্রধানমন্ত্রী বলেছেন,
“এই ব্যর্থতায় আমরা পিছিয়ে পড়িনি। বরং চাঁদকে ছোঁয়ার ইচ্ছা আরও প্রবল হল”। গোটা দেশের বক্তব্যও এই রকমই।
ISRO বলেছে, চাঁদের পৃষ্ঠ থেকে 2 কিমি 100 মিটার দূরত্বে শেষ সঙ্কেত পাওয়া গিয়েছিলো ল্যান্ডার বিক্রমের কাছ থেকে। সব ঠিক থাকলে রাত 1টা 53 মিনিটে চাঁদের মাটিতে পা রাখার কথা ছিলো ভারতের চন্দ্রযান-এর। এরপরই গোটা বিশ্ব জেনেছে, নির্ধারিত সময় পেরিয়ে গেলেও কোনও সঙ্কেত পৌঁছয়নি গ্রাউন্ড স্টেশনে। তবে বিজ্ঞানীরা এখনও হাল ছাড়েননি। মহাকাশ থেকে সংকেত আসবে, এমন আশাতেই বুক বেঁধে আছেন তাঁরা। চন্দ্রপৃষ্ঠ থেকে 2.1 কিলোমিটার ওপরে যখন ল্যান্ডার বিক্রম, তখনই যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এরপরে আর যোগাযোগ করতে পারেননি ISRO-র বিজ্ঞানীরা। সেই মুহূর্তে বেঙ্গালুরুর স্পেস স্টেশন সেন্টারের উৎকণ্ঠা কেমন ছিলো, তা দেখেছে সারা দেশ। এরপর ISRO-র চেয়ারম্যান কে সিভান ঘোষণা করেন, “বিক্রমের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। যেটুকু তথ্য পাওয়া গেছে তা বিশ্লেষণ করা হচ্ছে”।
বিজ্ঞানীদের পাশে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী বলেছেন, বিজ্ঞানে ব্যর্থতা বলে কিছু নেই। কাল নতুন ভোর হবে আর তখন আরও উজ্জ্বল হবে শপথ। লক্ষ্যে না পৌঁছনো পর্যন্ত আমরা দাঁড়াব না। আমরা আত্মবিশ্বাসী, সফল আমরা হবই।আমাদের কেউ রুখতে পারবেন না। প্রতিটা ভারতবাসী আমাদের বিজ্ঞানীদের নিয়ে গর্বিত। চাঁদে পৌঁছনোর জন্য আমাদের ইচ্ছাশক্তি আরও প্রবল হয়েছে। সংকল্প আরও দৃঢ় হয়েছে। এই অভিযানের সঙ্গে অনেক মানুষ যুক্ত ছিলেন। বাধা এসেছে হয়তো কিন্তু আমরা আমাদের রাস্তা থেকে সরব না। আজ হয়তো চাঁদে আমাদের অভিযান ব্যর্থ হয়েছে। কিন্তু আশা হারাব না।

Previous articleলিগের নয়া সূচি, দুই প্রধানের দাবি নস্যাৎ করা হচ্ছে
Next articleআজ বঙ্গযোদ্ধাদের মুখোমুখি গুজরাত