বাংলা সাংবাদিকতার বৃহত্তম এক্সক্লুসিভ কোন্ খবরটি, দেখুন

কুণাল ঘোষ

11/9/2001.

মার্কিন মুলুকে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ধ্বংস করবে লাদেন, কেউ ভেবেছিলেন?
আগাম কোনো পূর্বাভাস ছিল?
সাধারণ উত্তর: ছিল না।

আমার উত্তর: ছিল। কেউ পাত্তা দেয় নি।
অবিশ্বাস্য হলেও সত্যি: এই খবরটা আমার, আমাদের এক্সক্লুসিভ ছিল। আগাম। 23 অক্টোবর 1998 তারিখে “সংবাদ প্রতিদিন”-এর প্রথম পাতায়। এটা মাঝারি বাংলা কাগজ, তাই পাত্তা পায় নি। কিন্তু সবিনয়ে বলি, এর থেকে বড় আন্তর্জাতিক এক্সক্লুসিভ হয় নি। বাংলা মিডিয়া দূরের কথা, বিশ্ব মিডিয়ায় হয় নি। গেঁয়ো যোগী ভিখ্ পায় না। আমি, আমরাও পাই নি।

খবরটা আমার আর সাক্ষরের করা। সাক্ষর সেনগুপ্ত।
সোর্স: কেন্দ্রীয় গোয়েন্দা দপ্তরের এক অফিসার, কলকাতায় কর্মরত।
তাঁর আক্ষেপ ছিল, বাংলাদেশ সীমান্ত দিয়ে বহু জঙ্গি ঢুকে কাশ্মীরের দিকে যাচ্ছে। পূর্ব সীমান্ত বিপজ্জনক হয়ে উঠছে। তবে এই রাজ্যকে সেফ করিডর হিসেবে ব্যবহার করার জন্য এখানে হামলা বা গোলমাল হচ্ছে না। কিছু ক্ষেত্রে পুলিশও তাই চোখ বুজে আছে।

এঁরাই খবর পেলেন: একটি জঙ্গি গোষ্ঠী কাশ্মীর যাচ্ছে। জমায়েত চলছে। এদের সূত্রে মিলল লাদেন সংক্রান্ত কাগজ। বিশ্বের নানা জায়গায় হামলার টার্গেট। মূলত উর্দু, আরবিতে লেখা। পড়লে মনে হয়েছে অবাস্তব। হাস্যকর। গোয়েন্দা বড়কর্তারাও পাত্তা দেন নি। তখন সেই অফিসার বিষয়টা আমাদের জানান। তিনি বিশ্বাস করতেন এটা গুরুত্ব দেওয়ার মত বিষয়।
তখন আমরা লিখি।

“সংবাদ প্রতিদিন”-এ প্রথম পাতায় বেরনোর পর সে কী আওয়াজ ! কাশ্মীরে জঙ্গিজমায়েত! নিউইয়র্কে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ধ্বংস ! গল্প লেখার আর জায়গা পাও নি?

পরে দেখা গেল মিলল সবই। কী কী লেখা ছিল? কাশ্মীরে জঙ্গি জমায়েত, নাইরোবি মার্কিন দূতাবাসে বিস্ফোরণ, নিউ ইয়র্কে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে বোমা, ইয়েমেনে আক্রমণসহ জঙ্গিদের বেশ কিছু পরিকল্পনা। গোয়েন্দাসূত্রে পাওয়া খবরগুলি সবিস্তারে লিখেছিলাম।

কৃতিত্ব এই গোয়েন্দাদেরও। কলকাতায় বসে তাঁরা ঘটনাক্রমের আঁচ পেলেন। কেউ পাত্তা দিল না। বিশ্বের বড় বড় শক্তির গোয়েন্দারা কী করছিলেন?

2001 সালের 11 সেপ্টেম্বর সারা পৃথিবী অবাক হয়ে দেখল ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের পতন। আমি, আমরা অবাক হই নি। কারণ তিন বছর আগে এটাই আমরা লিখেছিলাম। মাঝারি বাংলা কাগজ, কেউ মনে রাখেনি।

তাই, সবিনয়ে এই দাবিটাই পাঠকের দরবারে পেশ করছি, এই খবরটিই বাংলা সাংবাদিকতার সর্বকালের সেরা এক্সক্লুসিভ।
যাঁরা একমত নন, তাঁরা এর থেকেও বড় কোনো খবর পেশ করতে পারেন।