মমতার ডাকে কয়লাপ্রকল্প উদ্বোধনে তড়িঘড়ি করবেন না, মোদিকে অনুরোধ বিজেপির

পুজোর পরেই বীরভূমের দেউচা পাচামি কয়লা প্রকল্পের উদ্বোধন প্রধানমন্ত্রীকে দিয়ে করানোর অনুরোধ করে এসেছেন মুখ্যমন্ত্রী। নরেন্দ্র মোদির সঙ্গে একান্ত বৈঠকে বুধবারই তাঁকে এই আমন্ত্রণ জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। ঠিক তার একদিন বাদেই প্রধানমন্ত্রীকে চিঠি লিখে তাঁকে তড়িঘড়ি দেউচা পাচামির উদ্বোধন না করার আর্জি জানিয়েছেন বিজেপির রাজ্যসভার সাংসদ ড: স্বপন দাশগুপ্ত। তিনি বলেছেন, সবদিক খতিয়ে না দেখে শুধু মমতার কথার ভিত্তিতে উদ্বোধন কর্মসূচির শরিক হলে পরবর্তী সমস্যার দায় বর্তাবে কেন্দ্রীয় সরকারের উপর। ওই এলাকায় প্রকল্পটিকে কেন্দ্র করে ইতিমধ্যেই বসবাসকারী আদিবাসী মানুষদের ক্ষোভ দানা বেঁধেছে। সেসবের মীমাংসা না করে উদ্বোধন হলে পরে কোনও সমস্যার দায় বর্তাবে কেন্দ্রের উপরেই। আদিবাসী সমাজের কাছেও মোদি সম্পর্কে ভুল বার্তা যেতে পারে। তাই সর্বস্তরে সমীক্ষা, পুনর্বাসন ও পরিবেশগত ছাড়পত্র পাওয়ার আগে প্রধানমন্ত্রীর উচিত নয় তড়িঘড়ি উদ্বোধনে সম্মতি দেওয়া।

প্রধানমন্ত্রীকে চিঠি লিখে বিজেপি সাংসদ বলেছেন, দেউচা পাচামি কয়লা প্রকল্পকে কেন্দ্র করে আর্থ-সামাজিক ও পরিবেশগত কী প্রভাব পড়বে তা নিয়ে এখনও কোনও পূর্ণাঙ্গ সমীক্ষা হয়নি। পরিবেশগত ছাড়পত্র এখনও পাওয়া যায়নি। উল্টে উচ্ছেদ হওয়ার আশঙ্কায় প্রতিবাদ জানাচ্ছেন ভূমিপুত্র আদিবাসীরা। তাঁদের পুনর্বাসন প্যাকেজও চূড়ান্ত করেনি সরকার। এই জরুরি বিষয়গুলি শেষ না করে পুজোর পর মোদিকে দিয়ে উদ্বোধন করালে জনমানসে বার্তা যাবে, পুনর্বাসনের আগে উচ্ছেদ বা পরিবেশের ক্ষতি হলেও তা মানছে কেন্দ্র। যেখানে স্বয়ং মোদির নাম জড়িয়ে আছে সেখানে সবদিক বিবেচনা না করে উদ্বোধন করা ঠিক হবে না।

বিজেপি সাংসদ বলেছেন, পশ্চিমবঙ্গের অর্থনৈতিক উন্নয়ন অবশ্যই দরকার। সেইসঙ্গে সামাজিক ও পরিবেশগত ভারসাম্য রাখাটাও জরুরি। গত কয়েক বছর ধরে রাজনৈতিক সঙ্ঘর্ষে রক্তাক্ত হচ্ছে বীরভূম। এই জেলায় জমি মাফিয়াদের দাপটে পরিস্থিতি অগ্নিগর্ভ। নতুন কয়লা প্রকল্পের নাম করে আদিবাসী উচ্ছেদের পর জমি মাফিয়াদের দাপট বাড়বে না তার নিশ্চয়তা কোথায়? ফলে সবদিক পর্যালোচনা করে সতর্ক পদক্ষেপ নিক কেন্দ্র।

আরও পড়ুন-রাজীব “অন্তর্ধান” রহস্য: নবান্নে চাপ বাড়িয়ে একাধিক ফোন নম্বরের হদিশ পেতে চাইছে সিবিআই

 

Previous articleআমরিতে উপাচার্যকে দেখে এলেন রাজ্যপাল
Next article“মাদলের তালে” মাততে আসতেই হবে চুঁচুড়ার বেগুনতলা সর্বজনীন পুজো মণ্ডপে