মমতা ম্যাজিক কী, বুঝছে ফিল্ম ফেস্টের ঝড়

একসময় কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ছিল একশ্রেণির মানুষের মধ্যে সীমাবদ্ধ। ক্ষমতায় আসার পরে সেই KIFF-কে সবার মধ্যে উপস্থিত করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। হলিউডের পাশাপাশি, বলিউড-টলিউডের কলাকুশলীরাও এখন এই উৎসবের অংশ। বিদেশের বিখ্যাত চিত্র পরিচালক, অভিনেতাদের পাশে থাকেন অমিতাভ বচ্চন, শাহরুখ খান, রাজ চক্রবর্তী, অপর্ণা সেনরাও। আর এখানেই মমতা বন্দ্যোপাধ্যায়ের ক্যারিশমা। তিনি KIFF-কে আক্ষরিক অর্থেই উৎসবের চেহারা দিয়েছেন।
বড় আঙ্গিকে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব করতে এবার নন্দনের বদলে উদ্বোধনী অনুষ্ঠান নেতাজি ইনডোর স্টেডিয়ামে। থাকবেন অমিতাভ বচ্চন, জয়া বচ্চন, মহেশ ভাট, রাখি গুলজার, গৌতম ঘোষ, শাহরুখ খান, অ্যান্ডি ম্যাকডোয়েল। অসুস্থতার কারণে বিগ বি-র আসা নিয়ে সংশয় ছিল। কিন্তু শুক্রবার শিশির মঞ্চে সাংবাদিক বৈঠকে মন্ত্রী অরূপ বিশ্বাস জানিয়ে দেন, অমিতাভ আসছেন। হলিউডের তারকা অ্যান্ডি ম্যাকডাওয়েলও থাকছেন বিশেষ অতিথি হিসেবে। ৮ নভেম্বর বিকেল চারটেয়,

নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে উদ্বোধনী অনুষ্ঠান। সমাপ্তি অনুষ্ঠান ১৫ নভেম্বর নজরুল মঞ্চে।
KIFF-কে Mass-এর জন্য করতে গিয়ে Class কিন্তু নেমে যায়নি। এবারের থিম কান্ট্রি জার্মানি। ২৫তম এই চলচ্চিত্র উৎসবে উদ্বোধনী ছবি সত্যজিৎ রায়ের ছবি ‘গুপি গাইন ও বাঘা বাইন’। এবছর এই ছবির ৫০ তম বর্ষপূর্তি। ছবিটি থ্রিডি ভার্সানে দেখানো হবে।

থাকছে কিংবদন্তী পরিচালক বার্নার্দো বের্তোলুচ্চির ৬টি ছবির বিশেষ প্রদর্শনও। এই ছবিগুলি দেখা যাবে সরাসরি সেলুলয়েডে। ডিজিটালের বদলে ৩৫ মিলিমিটার প্রোজেক্টে এবছর মোট দশটি ছবি দেখা যাবে। এই বিশেষ ব্যবস্থা করা হচ্ছে শিশির মঞ্চ ও চলচ্চিত্র শতবার্ষিকী ভবনে। দশটি ভারতীয় ভাষার ছবি দেখানোরও ব্যবস্থা থাকছে।

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেখানো হবে মোট ৯২টি শর্ট ফিল্ম ও ৫৭ টি ডকুমেন্টারি। বাংলাদেশের দুটি ছবি দেখানো হবে। একটি নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু পরিচালিত ‘আলফা’, অন্যটি এন রাশেদ চৌধুরীর ‘চন্দ্রাবতীর কথা’। এই প্রথমবার KIFF-এ থ্রি-ডি ছবি দেখানো হবে। প্রিয়া এবং বিজলিতে দু’টি থ্রিডি ছবি দেখানোর কথা। ‘পাড়ায় পাড়ায় সিনেমা’র আওতায় কলকাতার বিভিন্ন ওয়ার্ডে দেখানো হবে ২৫টি জনপ্রিয় বাংলা ছবি। সঙ্গে থাকছে একতারা মঞ্চে সিনে আড্ডা। সব মিলিয়ে জমজমাট হতে চলেছে KIFF।

আরও পড়ুন-আজ ফের রাজ্যপালের দ্বারস্থ শিবসেনা

Previous articleজগদ্ধাত্রী পুজো ঘিরে জমজমাট বিকিকিনি
Next articleরাসমেলায় কোচবিহারে যাচ্ছেন মুখ্যমন্ত্রী