‘এক দেশ, এক রেশন কার্ড’ মানছে না বাংলা, ব্যাখ্যা দিলেন রাজ্যের খাদ্যমন্ত্রী

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষিত এক দেশ, এক রেশন কার্ড’ মানছে না বাংলা৷

প্রসঙ্গত, বৃহস্পতিবার পরিযায়ী শ্রমিকদের জন্য ‘এক দেশ এক রেশন কার্ড’ কর্মসূচি ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তিনি বলেছেন, আগামী বছরের মার্চে দেশে এ ধরনের রেশন কার্ড তৈরি শেষ হয়ে যাবে। তার পর থেকে কোনও এক রাজ্যের মানুষ অন্য রাজ্যে গেলেও এই ডিজিটাল কার্ড দেখিয়ে রেশন তুলতে পারবেন।

সীতারামনের এই ঘোষণার প্রতিক্রিয়ায় রাজ্যের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জানিয়েছেন, রেশন কার্ড নিয়ে এই প্রকল্প অনেক পুরনো। এটি বাস্তবসম্মত নয় বলে পশ্চিমবঙ্গ সরকার এই প্রকল্পে অংশ নিচ্ছে না। গত বছর নভেম্বর মাসেই বিষয়টি কেন্দ্রীয় সরকারকে জানিয়ে দেওয়া হয়েছে। কেন ‘এক দেশ এক রেশন কার্ড’ কর্মসূচিতে বাংলা অংশ নিচ্ছে না তা ব্যাখ্যা করে খাদ্যমন্ত্রী বলেছেন, বাংলার সঙ্গে অন্য রাজ্যের রেশন ব্যবস্থার মৌলিক ফারাক রয়েছে। এ রাজ্যে প্রত্যেক নাগরিকের নামে রেশন কার্ড ইস্যু করা হয়। বাকি রাজ্যগুলিতে রেশন কার্ড পরিবার ভিত্তিক।
জ্যোতিপ্রিয়র বক্তব্য, ‘বাংলায় প্রায় ১০ কোটি মানুষকে রেশন দেওয়া হয়৷ ১০০ ভাগ মানুষকে রেশন দেওয়ার কর্মসূচি এ রাজ্যে ইতিমধ্যেই বাস্তবায়িত হচ্ছে।’ তাঁর দাবি, ‘খাদ্য সুরক্ষা কর্মসূচির বাইরে আরও প্রায় ৪ কোটি মানুষকে ‘খাদ্যসাথী’ প্রকল্পে রেশন দোকান থেকেই চাল-গম দেয় পশ্চিমবঙ্গ।’ কেন্দ্রীয় সরকারের বক্তব্য, ভবিষ্যতে পরিযায়ী শ্রমিকেরা দেশের যে প্রান্তেই থাকুন না কেন রেশন পেতে সমস্যা হবে না। জ্যোতিপ্রিয়র প্রশ্ন, কোনও পরিযায়ী শ্রমিক যদি পরিবারকে নিজের রাজ্যে রেখে অন্যত্র রেশন কার্ডটি সঙ্গে নিয়ে চলে যান, তাহলে পরিবার কী করে রেশন পাবে? আমরা তাই পরিবার পিছু একটি কার্ড ইস্যুর পরিকল্পনার বিরোধিতা করেছি। তাঁর বক্তব্য, আমরা বরং বলছি মাথা পিছু কার্ড ইস্যু করলে, যে শ্রমিক বাইরে যাবেন তিনি তার কার্ডটি সঙ্গে নিয়ে যাবেন। ভিন রাজ্যে গিয়ে তিনি সেই কার্ড দেখিয়ে সেখানকার রেশন দোকানে নাম লিখিয়ে নিতে পারবেন। যেমনটা ভোটার তালিকার ক্ষেত্রে করা হয়। এই ব্যবস্থা চালু করা গেলে দেশের যে কোনও প্রান্তে গিয়েই যে কেউ রেশন তুলতে পারবেন। পাশাপাশি তাঁর পরিবারও সমস্যায় পড়বে না।

Previous articleকরোনাকে জয় করে রাজকীয় সম্বর্ধনায় ঘরে ফিরলেন ৭১ বছরের পৌঢ়! শোনালেন অভিজ্ঞতা
Next articleআত্মনির্ভর ভারত অভিযান: আজ তৃতীয় দফার আর্থিক প্যাকেজ ঘোষণা