জর্জ ফ্লয়েডের শেষকৃত‍্যে পুলিশের সমাগম ঘিরে প্রশ্ন, ক্ষতয় মলম দেওয়ার চেষ্টা?  

কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যু ঘিরে তোলপাড় হয় আমেরিকা। শ্বেতাঙ্গ পুলিশের হাতে মৃত্যু হয় তাঁর। বর্ণবৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদ শুরু হয় বিশ্বের বহু জায়গায়। মৃত্যুর ১৪ দিন পর সমাহিত করা হল তাঁকে। শেষশ্রদ্ধা জানাতে উপস্থিত ছিলেন হাউস্টনের পুলিশ আধিকারিক-সহ কর্মীরাও।

তবে পুলিশের এই ভূমিকায় উঠছে প্রশ্ন। অনেকের মতে ক্ষোভের ক্ষতে মলম দিতে উপস্থিত ছিলেন পুলিশ আধিকারিক এবং কর্মীরা। আবার অনেকের বক্তব্য, নিজেদের ভুল বুঝতে পেরেছে পুলিশ। হিউস্টনের ফাউন্টেন অব প্রেজ গির্জায় ফ্লয়েডের শেষকৃত্য অনুষ্ঠিত হয়। তাঁরা ফ্লয়েডের কফিন ঘিরে শ্রদ্ধা জানান। এমনকী, স্যালুটও করেন।

এদিন মিনেসোটার গভর্নর টিম ওয়ালজ ফ্লয়েডের স্মরণে স্থানীয় বাসিন্দাদের ৮ মিনিট ৪৬ সেকেন্ড নীরবতা পালন করার অনুরোধ জানান। কারণ মৃত্যুর আগে ৮ মিনিট ৪৬ সেকেন্ড ধরে একজন পুলিশ তাঁকে হাটু দিয়ে চেপে রেখেছিলেন। শেষকৃত্যের অনুষ্ঠানে তাঁর মরদেহে শ্রদ্ধা জানান হাজার হাজার মানুষ। প্রথমে তাঁর মরদেহ হিউস্টন মেমোরিয়াল গার্ডেনসে নিয়ে যাওয়া হয়। এরপর সব নিয়ম সেরে ঘোড়ার গাড়িতে করে মরদেহ পিয়ারল্যান্ড সিমেট্রিতে নিয়ে যাওয়া হয়। ফ্লয়েডের মায়ের কবরের পাশে তাঁকে সমাহিত করা হয়।

Previous articleএকদিনে সর্বাধিক, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত ৯,৯৯৬! মৃত্যুও বাড়ছে লাফিয়ে
Next articleদোকানদারের করোনা পজিটিভ, বন্ধ নিউ মার্কেটের একাংশ