সব শীর্ষমেধার বেনজির মিলনে অ্যাডামাসের ‘মিডিয়ানেক্সট’

পূর্ব ভারতের অন্যতম সেরা বেসরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান
হিসাবে চিহ্নিত অ্যাডামাস বিশ্ববিদ্যালয় তাদের প্রথম দশদিনব‍্যাপী ওয়েবিনার সিরিজ মিডিয়ানেেক্সট আয়োজন করেছিল। সারদা বিশ্ববিদ্যালয়, বিড়লা গ্লোবাল বিশ্ববিদ্যালয়, ডিএমই (দিল্লি মেট্রোপলিটান ইনস্টিটিউশন), অারুণ্য ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট এডুকেশন সেন্টার (এআইএমইসি) এবং লোকসংবাদ সংস্থানের সঙ্গে যৌথ উদ‍্যোগে এই সম্মেলন আয়োজন করেছিল বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ মিডিয়া, কমিউনিকেশন অ‍্যান্ড ফ‍্যাশন বিভাগ । এই জাতীয় মানের মেগা আলোচনাচক্রটি 1 ই জুন 2020 থেকে 10 জুন, 2020 পর্যন্ত চলে। সম্মেলনের মূল আলোচনার বিষয়বস্তু ছিল, গণমাধ্যম, বিনোদন জগতে কোভিড -১৯ মহামারীর প্রভাব।

অনুষ্ঠানের বক্তারা হলেন র‌্যামন ম্যাগসাইসাই পুরষ্কারখ‍্যাত এবং আন্তর্জাতিকভাবে প্রশংসিত লেখক পি সাইনাথ; আইবিএন 7 এর প্রাক্তন সম্পাদক আশুতোষ; টিভি 9 নেটওয়ার্কের গ্রুপ সম্পাদক বি ভি রাও, ডিএনএর প্রাক্তন ম‍্যানেজিং এডিটর আন্তো টি জোসেফ, আন্তর্জাতিকভাবে প্রশংসিত বিজ্ঞাপন চলচ্চিত্র নির্মাতা এবং জেনেসিস ফিল্মসের প্রতিষ্ঠাতা প্রহ্লাদ কক্কর; ফ‍্যানাটিকসের প্রতিষ্ঠাতা কার্ল গোমেজ; কোমিউনের সহ-প্রতিষ্ঠাতা ও জিওমেট্রি এনকম্পাসের ম‍্যানেজিং ডিরেক্টর রোশন আব্বাস; টিম ওয়ার্ক আর্টস এবং জয়পুর সাহিত্য উৎসবের প্রতিষ্ঠাতা সঞ্জয় রায়; জি লাইভের চিফ অপারেশনস অফিসার এবং বিজনেস হেড স্বরূপ ব‍্যানার্জি প্রমুখ বিশিষ্ট। দশদিনব‍্যাপী এই ওয়েবিনারটি ছিল মোট 50 ঘন্টার। 53 জন বক্তা তাঁদের মূল‍্যবান বক্তব্য রাখেন। ইভেন্টটিতে প্রতিদিন গড়ে 862 জনের মতো আগ্রহী শ্রোতা কাম দর্শক অংশ নেন। অর্থাৎ দশদিনে ওই সংখ্যাটা মোট দশ হাজার ছাড়িয়েছে বলেই অভিমত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের।
অধিবেশনটিতে 6 দিনের বেশি যাঁরা উপস্থিত ছিলেন, সেই অতিথিদের বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে একটি শংসাপত্র দেওয়া হচ্ছে , যেখানে সমস্ত অংশীদারি সংস্থার স্বনামধন্য শীর্ষস্থানীয় ব্যক্তিদের স্বাক্ষর থাকবে।

এই ওয়েবিনারের আলোচ‍্য বিষয়গুলি হল, ডিজিটাল অ‍্যাডভার্টাইজিং অ‍্যান্ড ব্র্যান্ড কমিউনিকেশন, ইভেন্টস, শর্ট ফিল্ম এবং ডিজিটাল বিনোদন, নিউ মিডিয়া পাবলিক রিলেশনস এবং ব্যবসায়িক নীতি, ডিজিটাল যুগের সিনেমা, ডিজিটাল মিডিয়াগুলির চ্যালেঞ্জ, ফেক নিউজের মতো গুরুত্বপূর্ণ বিষয়। লকডিউনের মাঝে এটি একটি অত্যন্ত আকর্ষণীয় ওয়েবিনার ছিল ছাত্র-ছাত্রীদের কাছে । এই অভিনব আলোচনাচক্র তাদের কেরিয়ার গড়ে তুলতে অনেকটাই সাহায্য করবে বলে জানান বিশ্ববিদ্যালয়ের শীর্ষ আধিকারিকরা।

এ প্রসঙ্গে অ‍্যাডামাস বিশ্ববিদ্যালয়ের আচার্য প্রফেসর সমিত রায় বলেন, “আমরা এমন একটি দশদিনব্যাপী শিক্ষামূলক ওয়েবিনার আয়োজন করতে পেরে গর্ব অনুভব করছি । আমরা আমাদের অতিথিদের কাছে কৃতজ্ঞ যারা আমাদের ছাত্র-ছাত্রীদের জন্য তাঁদের মূল্যবান সময় দিয়েছেন। আমরা বিশ্বাস করি এই অধিবেশনের মাধ্যমে আমরা ক্লাসরুমের বাইরেও লকডাউনের সময় পড়ুয়াদের কাছে গভীর জ্ঞানভান্ডার তুলে আনতে পেরেছি । প্রতিটি সেশনই শিক্ষার্থীদের জন‍্য বিশেষ গুরুত্বপূর্ণ ছিল। তারা প্রত‍্যেকেই এ বিষয়ে উজ্জ্বল প্রতিক্রিয়া জানিয়েছে। একইসঙ্গে ছাত্র-ছাত্রীদের জন্য এই আকর্ষক অধিবেশনগুলি ছাড়াও আমরা কোভিড -১৯ স্কলারশিপ তথা বৃত্তির কথা ঘোষণা করেছি। এই খাতে 2 কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। ইতিমধ্যেই 3000-এরও বেশি পড়ুয়া স্কলারশিপের জন্য নাম নথিভুক্ত করেছে।”

Previous article৩ বছর আগেই সেরে ফেলেছেন বিয়ে! নিজেই জানালেন মোনালি ঠাকুর
Next articleএকনজরে বাংলার করোনা আপডেট