আশঙ্কাকে সত্যি করে করোনায় মৃত্যুর নিরিখে এশিয়ার শীর্ষে ভারত!

আশঙ্কা শেষ পর্যন্ত সত্যি হলো। সংক্রমণে আপাতত বিশ্বে চতুর্থস্থানে ১৩০ কোটির দেশ ভারত। আর মৃত্যু সংখ্যার নিরিখে এই মুহূর্তে এশিয়ার শীর্ষে ভারত। মারণ ভাইরাস করোনায় আক্রান্ত হয়ে এশিয়ায় সবচেয়ে বেশি মৃত্যুর হয়েছে ভারতেই।

সরকারি হিসেবে এখনও পর্যন্ত দেশে করোনা আক্রান্ত হয়ে মোট ৮ হাজার ৮৮৪ জন রোগীর মৃত্যু হয়েছে। শুধুমাত্র চলতি জুন মাসেই প্রতিদিনই গড়ে প্রায় ৯ হাজার সংক্রমণের খবর সামনে আসছে ভারতে। সেই হিসেবে জুন মাসের প্রথম এগারো দিনেই নতুন করে এক লক্ষ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন।

এশিয়ায় মৃত্যু সংখ্যায় ভারতের পরই রয়েছে ইরান। সেদেশে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৮ হাজার ৬৫৯ জনের। তালিকায় তৃতীয় স্থানে রয়েছে তুরস্ক (৪৭৭৮), চতুর্থ স্থানে রয়েছে চীন (৪৬৩৪) ও পঞ্চম স্থানে পাকিস্তান (২৪৬৩)। অন্যদিকে গোটা বিশ্বে সবচেয়ে বেশি মৃত্যুর তালিকায় ভারত দশম স্থানে রয়েছে।

তবে আশঙ্কা অন্য জায়গায়। ভারতের মতো জনবহুল দেশে, যেখানে জন ঘনত্ব অনেক বেশি সেখানে যে হারে সংক্রমণ ও মৃত্যু লাফিয়ে বাড়ছে, সেই জায়গায় দাঁড়িয়ে আগামী কয়েকদিনে বিশ্বের দরবারের ভারত সংক্রমণ কিংবা মৃত্যু সংখ্যায় শীর্ষস্থানের দিকে যেতে পারে বলে অনেকেই মনে করছেন।

Previous articleঝড়ের গতিতে রেজিস্ট্রেশন, এগোচ্ছে অভিষেকের ‘বাংলার যুবশক্তি’
Next articleকলকাতা: হাত গলে জল পড়ছে, ভূগর্ভস্থ জলস্তর নামার আশঙ্কা