ফেসবুকে দুই অফিসারের ছবি দেখে কী লিখলেন কুণাল?

 

কুণাল ঘোষ

ফেস বুকে হঠাৎ দুই পরিচিত অফিসারের ছবি তাঁর নজর কেড়েছিল। তা দেখে নিজেই তারপর একটি পোস্ট করেছেন কুণাল ঘোষ। কারা সেই অফিসার? কী লিখেছেন তিনি? হুবহু প্রাক্তন সাংসদের সেই পোস্ট-

দু’জন। দু’রকম। হঠাৎ দেখা-

ফেস বুকের সৌজন্যে হঠাৎ নজরে এলো ছবিটি।
দু’জন বেশ পরিচিত মুখ দেখে একটু দাঁড়িয়ে যেতে হল। কিছু কথা, কিছু স্মৃতি।

1) শুভতোষ সরকার- ঝকঝকে ছেলেটি প্রেসিডেন্সি জেলে যোগ দিয়েছিল জেলার হিসেবে। কিন্তু ওর স্বপ্ন ও লক্ষ্য ছিল পুলিশে যাওয়ার। একটা সময় জেলের চাকরিকে বিদায় জানিয়ে পুলিশ সার্ভিসে। ডেপুটি সুপার মর্যাদায়। আমি তখন বন্দি। নিয়মিত আসত শুভতোষ। অত্যন্ত ভদ্র, মার্জিত, কর্তব্যপরায়ণ ছেলে। কথাবার্তা রুচিশীল। ও সুনামের সঙ্গে বহুদূর যাবে, আশা রাখতেই পারি। চলার পথে আবার কখনও সমাজের কোনো প্রান্তে হয়ত দেখা হবে। শুভতোষ খুব ভালো থাকুক।

2) শান্তিনাথ পাঁজা। 2013 সালে রাজীব কুমারের নেতৃত্বাধীন সিটে তাঁকে সক্রিয়ভাবে দেখেছি। আমাকে দিনের পর দিন হয়রান করা, আমার বয়ান না নেওয়া, উল্টোচাপ দেওয়া, তদন্তে বিকৃতি আনা, বিধাননগর সাউথ থানায় যখন ওদের বিরুদ্ধেই অভিযোগ জানাতে গিয়েছিলাম- তখন সেখান থেকে আমাকে অন্যায়ভাবে গ্রেপ্তার করা, এই সবে যে কয়েকজন যুক্ত ছিলেন, ইনি তাঁদের অন্যতম। বিস্তারিত লিখলাম না। ভারি সুন্দর আলাপ হয়ে গিয়েছিল। জীবনের কঠিন সময়ের আলাপ তো, মনে থেকে যায়। এতদিন পর ছবি দেখেই মনটা কেমন করে উঠল। ভালো থাকবেন, সুস্থ থাকবেন শান্তিবাবু। আশা করি আপনার সঙ্গে এই সমাজেরই কোনো প্রান্তে আবার কখনও আমার দেখা হবে।

Previous articleরাজ্যকে এক মাস সময় দিয়ে ১ অগাস্ট থেকে ধর্মঘটের ডাক ট্রাক মালিকদের
Next articleপেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে রেড রোডে সরব বাম ও কংগ্রেস