আশঙ্কা সত্যি করে নামল প্রবল বৃষ্টি!‌ লাল সতর্কতা রাজ্যের একাংশে

উত্তরবঙ্গ সহ দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলাকে সতর্ক করেছিল হাওয়া অফিস। আশঙ্কা ছিল প্রবল বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের। ২৪ ঘন্টার মধ্যেই তা সত্যি হল। দক্ষিণবঙ্গের বর্ধমান সহ বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হল শনিবার । বর্ধমান জেলার দুর্গাপুরে এদিন প্রবল বৃষ্টি হয় । বেশ কয়েকটি এলাকায় বজ্রপাতেরও খবর মিলেছে। উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারীবৃষ্টি চলবে বুধবার পর্যন্ত।

দার্জিলিং–সহ উত্তরবঙ্গের পাঁচ জেলায় অতিবৃষ্টির সতর্কতা । উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারীবৃষ্টি চলবে বুধবার পর্যন্ত। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় বাড়বে আর্দ্রতা জনিত অস্বস্তিও। অতি সক্রিয় মৌসুমী অক্ষরেখা। মৌসুমী অক্ষরেখার পূর্বাংশ হিমালয়ের পাদদেশ এলাকায় অবস্থান করছে। এর ফলে উত্তরবঙ্গের জেলা গুলি এবং সিকিম ও উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা।

মৌসুমী অক্ষরেখা ছাড়াও রয়েছে উত্তর-দক্ষিণ নিম্নচাপ অক্ষরেখা। উত্তর প্রদেশ থেকে দক্ষিণ ওড়িশা পর্যন্ত বিস্তৃত এই অক্ষরেখা ছত্তীসগড়ের উপর দিয়ে গেছে। উত্তর পূর্ব আরব সাগরে রয়েছে একটি নিম্নচাপ। এইগুলির প্রভাবে দক্ষিণ ভারতের উপকূলীয় রাজ্যগুলি এবং পশ্চিম ও মধ্য ভারতের রাজ্য ও বৃষ্টির সম্ভাবনা।

এদিকে কলকাতায় থাকবে মূলত মেঘলা আকাশ। দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় সকাল থেকেই আর্দ্রতাজনিত অস্বস্তি। কলকাতায় আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৪ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রী বেশি। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.১ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ ৬৬ থেকে ৯২ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টিপাত হয়েছে খুবই সামান্য।

উত্তরবঙ্গের জেলাগুলিতে বুধবার পর্যন্ত ভারী বৃষ্টির সর্তকতা। গত ২৪ ঘন্টায় দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার জলপাইগুড়ি জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি সর্তকতা। বিক্ষিপ্তভাবে ২০০ মিলিমিটার এর বেশি বৃষ্টিপাতের আশঙ্কা এই পাঁচ জেলায়। ভারী বৃষ্টির সর্তকতা মালদা ও উত্তর দক্ষিণ দিনাজপুরেও। রবিবার থেকে বুধবার পর্যন্ত ভারী বৃষ্টি সতর্কতা থাকছে কোচবিহার আলিপুরদুয়ার জলপাইগুড়িতে।

দক্ষিণবঙ্গে মুর্শিদাবাদ, নদীয়া, বীরভূম, উত্তর ২৪ পরগণা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কলকাতা–সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Previous articleলাগাতার বৃষ্টিতে জলমগ্ন কোচবিহার
Next articleফিরহাদ হাকিমের বিধায়ক পদ কেন খারিজ হবে না, জানতে চায় নির্বাচন কমিশন