করোনাযুদ্ধে কৃতিত্বের স্বীকৃতি অ্যাডামাস ও শমিত রায়ের

মহামারি আবহেও পঠন-পাঠন, মূল্যায়ন প্রক্রিয়াকে সচল রেখেছে অ্যাডামাস বিশ্ববিদ্যালয়। শুধু তাই কঠিন পরিস্থিতিতে মানবিকতার নজির সৃষ্টি করেছেন বিশ্ববিদ্যালয়ের আচার্য অধ্যাপক শমিত রায়। আর তাই বিশ্বের প্রথম সারির শিক্ষা প্রতিষ্ঠান থেকে স্বীকৃতি দেওয়া হলো অ্যাডামাস বিশ্ববিদ্যালয় সহ আচার্য অধ্যাপক শমিত রায়কে। রাশিয়ার লমনোসভ মস্কো স্টেট ইউনিভার্সিটি এবং ভাইটাস বেরিং কামচাটকা স্টেট ইউনিভার্সিটি, ইউকে – র বাথ স্পা ইউনিভার্সিটি, ইন্দোনেশিয়ার পেট্রা ক্রিশ্চিয়ান ইউনিভার্সিটি, ইতালির ইউনিভার্সিটি অফ জেনোয়া, ইউক্রেনের ন্যাশনাল ইউনিভার্সিটি অফ ফার্মেসি এবং ন্যাশনাল ইকোনোমিক ইউনিভার্সিটি, বাংলাদেশের ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, পোল্যান্ডের জেসজো ইউনিভার্সিটি অফ টেকনোলজি, মঙ্গলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটি অফ এডুকেশন বেলজিয়ামের ইউরোপিয়ান ইউনিয়নস হিউম্যান রাইটস উইদাউট ফ্রন্টিয়ার্স ইন্টারন্যাশনাল অ্যাডামাস বিশ্ববিদ্যালয়ের ভূয়সী প্রশংসা করেছে।

গত ছয় বছরেরও বেশি সময় ধরে অ্যাডামাস বিশ্ববিদ্যালয় শিক্ষাক্ষেত্রে বিশেষ অবদান রেখেছে। এমনকী সংকটকালীন পরিস্থিতিতেও তার অন্যথা হয়নি। পড়ুয়াদের স্বার্থে ১৫ মার্চ ক্যাম্পাস বন্ধ করে দেওয়া হয়। কঠিন পরিস্থিতিতে মানবিকতার নজির তৈরি করে অ্যাডামাস বিশ্ববিদ্যালয়। ইতিমধ্যেই মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে ১০ লক্ষ টাকা দেওয়া হয়েছে। একই সঙ্গে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে ১০০০ বেডের কোয়ারেন্টাইন সেন্টার হিসেবে ব্যবহার করা হয়। পাশাপাশি চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের থাকার ব্যবস্থাও করা হয়। ভাইরাস আক্রান্তদের থাকা, খাওয়া সহ যাবতীয় দায়িত্ব নেয় কর্তৃপক্ষ। নিয়ম মেনে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস প্রতিদিন জীবাণুমুক্ত করার কাজ হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের আচার্য অধ্যাপক শমিত রায় বলেন, “যেসব শিক্ষা প্রতিষ্ঠান স্বীকৃতি দিয়েছে তাদের প্রতি আমি কৃতজ্ঞ। তবে আমাদের গোটা দলটা না থাকলে এই কাজ করা সম্ভব হতো না। আমাদের অধ্যাপক সহ অন্যান্যরা লকডাউনের মধ্যেও শিক্ষার প্রসার ঘটাতে সাহায্য করেছে। ইউজিসি এবং কেন্দ্র ও রাজ্য সরকারের নিয়ম মেনে এই কাজ আমরা চালিয়ে যাব। এই স্বীকৃতি কাজ করে যাওয়ার অনুপ্রেরণা জুগিয়েছে।”

 

Previous articleমধুচক্রে নাম জড়ালো প্রাক্তন বিজেপি নেতার
Next articleনাম না করে প্রধানমন্ত্রীর কাছে রাজ্যপালের বিরুদ্ধে ‘নালিশ’ মমতার