বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপ, প্রবল বৃষ্টিতে ভাসতে চলেছে কলকাতা

ক্রমশ শক্তিশালী হচ্ছে বঙ্গোপসাগরে নিম্নচাপ। এর জেরে দক্ষিণবঙ্গের ৬ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাসের কথা আগেই জানিয়েছে হাওয়া অফিস। এই প্রবল বৃষ্টিতে ভাসতে পারে কলকাতা। এবার এমনটাই জানাল আবহাওয়া দফতর।

আজ সোমবার দক্ষিণবঙ্গের তিন জেলায় রয়েছে অতি ভারী বৃষ্টির আশঙ্কা। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর। এই তিন জেলায় ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের সম্ভাবনা। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই ভারী বৃষ্টির সতর্কতা।

মঙ্গলবার দক্ষিণবঙ্গের ৪ জেলায় অতি ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে। ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের সম্ভাবনা পশ্চিম বর্ধমান বীরভূম বাঁকুড়া পুরুলিয়া তে। কলকাতাসহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বিক্ষিপ্ত ভারী বৃষ্টি।

নিম্নচাপের প্রভাবে বুধবার থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গেও। পাশাপাশি ওড়িশা- ঝাড়খন্ডেও প্রবল বর্ষণের আশঙ্কা রয়েছে। টানা বৃষ্টিতে দক্ষিণবঙ্গে বাড়তে পারে নদীর জল স্তর, নিচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা। এরই সঙ্গে কলকাতা-সহ শহরতলী জলমগ্ন হওয়ার সম্ভাবনা।
এদিকে, বুধবার ও বৃহস্পতিবার উত্তরবঙ্গেও ভারী বৃষ্টির পূর্বাভাস।দার্জিলিং ,কালিম্পং ,জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার জেলায় বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সম্ভাবনা।

মঙ্গলবার থেকে বৃষ্টি বাড়বে পূর্ব ভারত ও সংলগ্ন মধ্য ভারতের রাজ্যগুলি তে। যার জেরে প্রবল বর্ষণের সম্ভাবনা ওড়িশায়।

মঙ্গল থেকে বৃহস্পতিবার পর্যন্ত গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও ঝাড়খন্ডে অতি বর্ষণের আশঙ্কা। রাজস্থান ও গুজরাতে আগামী দু’দিন প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে।নিম্নচাপের প্রভাবে বৃহস্পতিবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর ,ঝাড়গ্রাম হাওড়া, হুগলি কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস জানিয়েছে হাওয়া অফিস।

 

Previous articleএকা লড়লেন পাকিস্তানের অধিনায়ক আজহার, ব্যর্থ ফলো অন বাঁচাতে
Next articleসুশান্ত মামলায় রিয়াকে সমন সিবিআইয়ের