জিডিপি কমার বিষয়ে দিশাহারা কেন্দ্র, কটাক্ষ অমিত মিত্রের

বিশ্বের মধ্যে কেন ভারতের জিডিপি সবচেয়ে নেমে যাচ্ছে সে বিষয়ে দিশাহারা কেন্দ্রীয় সরকার। তাদের এই বিষয়ে কোন জ্ঞান নেই বলে কটাক্ষ করলেন রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র।

তিনি বলেন, ২০২০ এপ্রিল থেকে জুলাই মাসে কেন্দ্রীয় সরকার মাত্র ১ লক্ষ কোটি টাকা ব্যয় করেছে। কিন্তু কুড়ি লাখ কোটি টাকা ব্যয়ের স্টিমুলাস প্রচার করছে। আর তাতে ১১ লক্ষ কোটি টাকার অতিরিক্ত স্টিমুলাস হারিয়ে যাচ্ছে। ২৪ শতাংশ নেমে গিয়েছে জিডিপি।
৪০ বছর পরে ফের জিডিপির হার শূন্যের নীচে নামল। গত বছরের এই সময়সীমার তুলনায় তা কমেছে ২৩.৯ শতাংশ। ২০২০-’২১-র প্রথম ত্রৈমাসিক অর্থাৎ এপ্রিল থেকে জুনের আর্থিক বৃদ্ধির হার প্রকাশ করা হয়। তাতেই এই তথ্য প্রকাশিত।

১৯৯৬ সাল থেকে ত্রৈমাসিকের হিসেবে জিডিপি-র হার প্রকাশ শুরু হয়েছিল। গত আড়াই দশকে কখনওই জিডিপি বৃদ্ধির হার শূন্যের নীচে নামেনি। করোনা মহামারি পরিস্থিতি ও দীর্ঘ লকডাউনের জেরে অর্থনৈতিক কর্মকাণ্ড থমকে যাওয়ায় আর্থিক বৃদ্ধির হার মুখ থুবড়ে পড়ে। ফলে জিডিপির এই পতন অবশ্যম্ভাবী ছিল।
চলতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকের বড় সময়টাই লকডাউনের জেরে দেশের অর্থনীতি কার্যত অচল থাকে। ফলে জিডিপি-র সঙ্কোচন ও আর্থিক বৃদ্ধির হার শূন্যের নীচে থাকার বিষয়টি আগেই আঁচ করা যাচ্ছিল। রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র মতে, এই বিষয়ে কেন্দ্রীয় সরকারের কোন জ্ঞান বা সঠিক পরিকল্পনা নেই, তারা দিশাহারা।

আরও পড়ুন- সম্পূর্ণ বেসরকারিকরণ হচ্ছে রেল? ভাইরাল নিউজ ঘিরে জল্পনা

Previous articleসম্পূর্ণ বেসরকারিকরণ হচ্ছে রেল? ভাইরাল নিউজ ঘিরে জল্পনা
Next articleঅপহরণে হাত নেই, অরুণাচল চিনেরই, চিনা দাবিতে নয়া বিতর্ক