রাজ্যসভায় সংখ্যাগরিষ্ঠতার মুখে এনডিএ, এই প্রথম সবচেয়ে কম কংগ্রেস

উত্তরপ্রদেশ এবং উত্তরাখণ্ডের রাজ্যসভা ভোটে মোট ১০টি আসন জিতে রাজ্যসভায় এক ধাক্কায় সংখ্যাগরিষ্ঠতার মুখে পৌঁছে গেল বিজেপি নেতৃত্বাধীন এনডিএ। অন্যদিকে, সংসদের উচ্চকক্ষে প্রধান বিরোধী দল কংগ্রেসের আসন নেমে এল মাত্র ৩৮ টিতে। এই প্রথম রাজ্যসভায় চল্লিশের কম সাংসদ সংখ্যা কংগ্রেসের। ভারতের সংসদীয় গণতন্ত্রের ইতিহাসে রাজ্যসভায় কংগ্রেসের এত কম আসন এই প্রথমবার।

আরও পড়ুন- কালীপুজো, জগদ্ধাত্রী পুজো, ছটপুজোয় ‘নো এন্ট্রি’ চেয়ে কোর্টে

কংগ্রেসের আসন সংখ্যায় যখন ধস নেমেছে, তখন বিজেপির রাজ্যসভার সাংসদ সংখ্যা বেড়ে হল ৯৪, যা এযাবৎকালের রেকর্ড। ২৪৫ আসনের রাজ্যসভায় এখন জেডিইউ, এডিএমকে, রিপাবলিকান পার্টি অফ ইন্ডিয়া, অসম গণ পরিষদের মতো সহযোগী দলগুলিকে নিয়ে বিজেপি জোটের আসন সংখ্যা হয়েছে ১১৮।

উত্তরপ্রদেশের ১০টি রাজ্যসভা আসনের মধ্যে এবার বিজেপি একাই ৮টি আসন দখল করেছে। জয়ী প্রার্থীদের মধ্যে রয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী এবং প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী চন্দ্রশেখরের ছেলে নীরজশেখর। অন্য ২টি আসনে জিতেছেন সমাজবাদী পার্টির রামগোপাল যাদব এবং বহুজন সমাজ পার্টির রামজি গৌতম। উত্তরাখণ্ডের রাজ্যসভা আসনেও বিজেপির জয়জয়কার। বিজেপির এই সাফল্যের পাশাপাশি উত্তরপ্রদেশে কংগ্রেসের হাল অতি করুণ। উত্তরপ্রদেশে গতবার মাত্র ১টি আসনে জিতলেও এবার কংগ্রেসের প্রাপ্তি শূন্য। সামনের মাসে কর্নাটকের একটি রাজ্যসভা আসনে ভোট। সংখ্যার বিচারে সেখানেও অনায়াসে জিতে যাবে বিজেপি।

 

Previous articleকালীপুজো, জগদ্ধাত্রী পুজো, ছটপুজোয় ‘নো এন্ট্রি’ চেয়ে কোর্টে
Next articleএকই দড়িতে ঝুলছে দম্পতি! হাড়হিম করা আত্মহত্যার ঘটনায় চাঞ্চল্য পর্ণশ্রীতে