শুধু বাংলা নয়, একুশে দেশের ৫ রাজ্যে বাজবে নির্বাচনী ডঙ্কা, জানুন বিস্তারিত

করোনা পরিস্থিতির মাঝেই রীতিমতো চ্যালেঞ্জ নিয়ে সফলভাবেই বিহারে ভোট সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। তবে এটাই শেষ নয়, আগামী বছর দেশের একাধিক রাজ্যে মেয়াদ শেষ হতে চলেছে বিধানসভার। লক্ষ্য স্থির রেখে সেই সমস্ত জায়গায় ইতিমধ্যেই শুরু হয়েছে নির্বাচনের তোড়জোড়। এক ঝলকে দেখে নেওয়া যাক এই সমস্ত রাজ্যগুলির নির্বাচনের দিনক্ষণ।

পশ্চিমবঙ্গ: ২০২১ সালের নির্বাচনী লড়াইয়ে গোটা দেশে নজর রয়েছে পশ্চিমবঙ্গের দিকে। ২০১৬ সালের ২৬ মে এখানে শেষ বিধানসভা নির্বাচন হয়েছিল। সেই নির্বাচনে দ্বিতীয়বারের জন্য ক্ষমতায় আসে তৃণমূল। বিজেপি পেয়েছিল মাত্র তিনটি আসন। এবার অবশ্য বঙ্গ দখলে কোমর বেঁধে মাঠে নেমেছে রাজ্যের গেরুয়া শিবির। এখানে বর্তমান সরকারের মেয়াদ শেষ হচ্ছে ২৭ মে। পশ্চিমবঙ্গের বিধানসভা আসন সংখ্যা ২৯৪।

কেরল: ২০২১ সালের নির্বাচনী যুদ্ধে আরও একটি গুরুত্বপূর্ণ রাজ্য কেরল। ২০১৬ সালের ২৪ মে শেষবার বিধানসভা নির্বাচনে হয়েছিল এই রাজ্যে। যেখানে দুই-তৃতীয়াংশ আসনের জয় পেয়ে সরকার গড়েছিল এলডিএফ। এই রাজ্যে বর্তমান সরকারের মেয়াদ শেষ হচ্ছে ২৫ মে। কেরলের বিধানসভা আসন সংখ্যা ১৪০।

অসম: ২০২১ সালের এপ্রিল মাসে বিধানসভা নির্বাচন হওয়ার সম্ভাবনা রয়েছে অসমে। ২০১৬ সালের ২৩ মে এখানে শেষ বার বিধানসভা নির্বাচন হয়েছিল। সেইবার কংগ্রেসকে হারিয়ে এখানে ক্ষমতায় আসে বিজেপি। অসমের বর্তমান সরকারের মেয়াদ শেষ হচ্ছে ২৪ মে। এই রাজ্যের বিধানসভা আসন সংখ্যা ১২৬।

আরও পড়ুন:কুণালের চ্যালেঞ্জের জবাবে দিলীপ বললেন, মানুষ ইঙ্গিতেই সব বোঝেন!

তামিলনাড়ু: তামিলনাড়ু রাজ্যে বিধানসভা নির্বাচন হওয়ার সম্ভাবনা রয়েছে ২০২১ সালের মে মাসে। শেষবার এখানে বিধানসভা নির্বাচন হয়েছিল ২০১৬ সালের ২২ মে। ২৩৪ আসনবিশিষ্ট তামিলনাড়ুতে বর্তমান সরকারের মেয়াদ শেষ হচ্ছে ২৩ মে।

জম্মু ও কাশ্মীর: সবকিছু ঠিকঠাক থাকলে ২০২১ সালেই বিধানসভা নির্বাচন হওয়ার সম্ভাবনা রয়েছে জম্মু কাশ্মীরে। ২০১৬ সালের ১৬ মার্চ শেষবার বিধানসভা নির্বাচন হয়েছিল জম্মু-কাশ্মীরে। তবে ২০১৮ সালের ২১ নভেম্বর সরকার ভেঙে যায় এই রাজ্যে। এরপর কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে ঘোষণা করা হয় জম্মু-কাশ্মীরকে। পাশাপাশি পুনর্বিন্যাসের ফলে ৮৩ আসন থেকে কমে বর্তমানে জম্মু-কাশ্মীরের আসন সংখ্যা দাঁড়িয়েছে ৭৭ টি। বর্তমানে জম্মু কাশ্মীরের জারি রয়েছে রাজ্যপাল শাসন। তবে খাতায়-কলমে এখানকার বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে ১৭ মার্চ।

Previous articleসুশান্তের ভক্তদের রোষানলে রণবীর সিং, কী এমন করেছেন অভিনেতা !
Next articleরান্নার গ্যাস সিলিন্ডার ফেটে দুর্ঘটনায় মিলতে পারে ৫০ লাখ পর্যন্ত বীমা, কীভাবে পাবেন এই সুবিধা