করোনা রুখতে তিন দাওয়াই অমিতের, কেন্দ্র-রাজ্য মিলে কাজের পরামর্শ

করোনার ভ্যাকসিন কবে আসবে সে বিষয়ে নির্দিষ্ট কোন ধারণা দিতে না পারলেও, এই পরিস্থিতিতে সংক্রমণ রুখতে কেন্দ্র-রাজ্য মিলিত হয়ে কাজ করার বার্তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। তাঁর মতে, সংক্রমণের ঊর্ধ্বগতি ঠেকাতে সংশ্লিষ্ট প্রশাসনকে একটি সুষ্ঠু পরিকল্পনা গ্রহণ করতে হবে। করোনাকে রুখতে সচেষ্ট হওয়ার বার্তা দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও। যে সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে করোনা-পরিস্থিতির অবনতি হচ্ছে বলে মনে করে কেন্দ্র। মঙ্গলবার, আট রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে প্রশাসনের জন্য তিনটি লক্ষ্যমাত্রা বেঁধে দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তবে মোদি বলেন, কারও উপরেই কোনও মতামত চাপিয়ে দেওয়া হবে না। সকলের সঙ্গে হাত মিলিয়ে কাজ করতে হবে। সংক্রমণ রুখতে সংশ্লিষ্ট রাজ্য প্রশাসনগুলি কী কী পরিকল্পনা গ্রহণ করেছে, তা লিখিতভাবে কেন্দ্রকে জানাতে বলেছেন প্রধানমন্ত্রী।

দেশের মধ্যে পশ্চিমবঙ্গ ছাড়াও ছত্তীসগড়, দিল্লি, গুজরাত, হরিয়ানা, মহারাষ্ট্র, রাজস্থান এবং কেরলের করোনা-পরিস্থিতি গুরুতর। ওই আট রাজ্যের মুখ্যমন্ত্রীদের জন্য অমিত শাহের দাওয়াই,
• কোভিড রোগীদের মৃত্যুহার যাতে ১ শতাংশের নীচে নামিয়ে আনতে হবে।
• নতুন করে আক্রান্তের সংখ্যা যাতে ৫ শতাংশের বেশি না ওঠে, সে দিকে নজর দিতে হবে।
• কনটেনমেন্ট জোনের সংজ্ঞা নির্ধারণে সংশ্লিষ্ট প্রশাসনকে আরও সতর্ক হতে হবে।

১৫ দিনের পরিবর্তে সাতদিন অন্তর কনটেনমেন্ট জোনের পরিস্থিতি খতিয়ে দেখতে হবে স্বাস্থ্য আধিকারিকদের। পরিস্থিতি অনুযায়ী সংশ্লিষ্ট জোনের স্টেটাস বদলাতে বৈঠকের সময় বাঁকুড়া সফরে রয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখান থেকেই ভার্চুয়াল বৈঠকে যোগ দেন তিনি। কোভিডের বিরুদ্ধে যুদ্ধে বাংলার সরকার যে কেন্দ্রের সঙ্গে সব রকমের সহযোগিতা করবে, সে আশ্বাস দিয়েছেন মমতা।

আরও পড়ুন- সামাজিক কাজে বিশ্বে রেকর্ড করেছে বাংলা, তবু কেউ কেউ রাজনীতি করছে: মমতা

Previous articleসামাজিক কাজে বিশ্বে রেকর্ড করেছে বাংলা, তবু কেউ কেউ রাজনীতি করছে: মমতা
Next articleখেজুরিতে সভা বাতিল করে শুভেন্দুকে বার্তা দিল তৃণমূল