আমফান ত্রাণ দুর্নীতি মামলায় CAG রিপোর্ট তলব কলকাতা হাইকোর্টের

হাই কোর্ট

করোনা আবহের মধ্যেই সুপার সাইক্লোন আমফান তছনছ করে দিয়েছিল গোটা বাংলাকে। কিন্তু সেই ঘূর্ণিঝড়ের “রেশ” এখনও কাটেনি। বিশেষ করে আমফান পরবর্তী বাংলায় ত্রাণ নিয়ে বিতর্কের ঝড় উঠেছিল, যা এখনও চলছে। কলকাতা হাইকোর্ট পূর্ণাঙ্গ তদন্তের নির্দেশ দিয়েছে CAG-কে। এবং কীভাবে ও কোন প্রক্রিয়ায় তদন্ত করতে হবে তারও রূপরেখা তৈরি করে দিয়েছে উচ্চ আদালত। তার ভিত্তিতেই ৩ মাসের মধ্যে রিপোর্ট জমা করতে হবে হাইকোর্টে। আদালতে সেই রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি টিবিএন রাধাকৃষ্ণণের ডিভিশন বেঞ্চ। হাইকোর্টের কড়া নির্দেশ, কোথায় কার মাধ্যমে কীভাবে ত্রাণের টাকা বিলি করা হয়েছে, তার বিস্তারিতভাবে উল্লেখ করতে হবে। যদি দুর্নীতি হয়ে থাকে,তাহলে জানাতে হবে অভিযুক্ত সরকারি আধিকারিকদের নামও।

আরও পড়ুন : পিএম কেয়ারের টাকা কোথায় গেল প্রশ্ন তুললেন মমতা

আমফানের ত্রাণ বন্টনে দুর্নীতির অভিযোগে একাধিক জনস্বার্থ মামলা দায়ের হয় কলকাতা হাইকোর্টে। মামলাকারীদের অভিযোগ ছিল, চাষের জমি থেকে ঘরবাড়ি হারিয়ে সর্বস্বান্ত হয়েছেন বহু মানুষ। অভিযোগ ছিল, যাদের প্রয়োজন তাঁদের অনেকেই ত্রাণ থেকে বঞ্চিত হয়েছেন। ফোন নিয়ে কার্যত দুর্নীতি করেছে এক শ্রেণীর রাজনৈতিক নেতারা। এবার সেই মামলাগুলির প্রেক্ষিতই আমফানের ত্রাণ বন্টনে CAG-র রিপোর্ট তলব করল কলকাতা হাইকোর্ট।

দুর্গতদের আর্থিক সাহায্য দেওয়ার কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর অনুরোধে বিপর্যস্ত এলাকা পরিদর্শন করেছিলেন প্রধামন্ত্রী নরেন্দ্র মোদি। ত্রাণ বন্টনে রাজ্যের সর্বত্রই দুর্নীতির ভূরি ভুরি অভিযোগ ওঠে। জেলায় জেলায় শুরু হয় বিক্ষোভ। শোকজ কিংবা বহিষ্কার করা হয় অভিযুক্তদের।

Previous articleট্রেন বাড়ানোর দাবি উঠলেও ক্যানিং শাখায় বাতিল ২০ টি লোকাল
Next articleকেকেআরের বড় ঘোষণা , নতুন দল কিনতে চলেছেন বলিউড বাদশা