বেড়াতে যাবেন? ভ্যাকসিন পাসপোর্ট সঙ্গে আছে তো?

যাঁরা বেড়াতে যেতে ভালোবাসেন তাঁদের জন্য সাবধানবাণী। জামাকাপড়, টাকাপয়সা, স্যানিটাইজার মাস্ক এইসব তো সঙ্গে রাখতেই হবে তার সঙ্গে এখন নতুন যোগ হয়েছে ভ্যাকসিন পাসপোর্ট (vaccine passport)। কেন্দ্রীয় সরকারের (central government)নয়া নির্দেশিকা(rule) অনুযায়ী যে কোনো জায়গায় বেড়াতে গেলে এখন থেকে আরোগ্য সেতু অ্যাপ(Arogya setu app) যেমন থাকতে হবে তেমনি সঙ্গে রাখতে হবে ভ্যাকসিন পাসপোর্টও।

কী এই ভ্যাকসিন পাসপোর্ট?
একটি বিশেষ ধরনের মোবাইল অ্যাপ(one type of mobile app)। যাতে আমাদের করোনা পরীক্ষার(Corona test) যাবতীয় খোঁজ খবর থাকবে। অবশ্যম্ভাবী করা হবে এই অ্যাপকে। এছাড়া‌ সাংস্কৃতিক অনুষ্ঠান মঞ্চ , সিনেমা হল অফিস-কাছারি ইত্যাদি স্থানেও এই আপকে অত্যাবশ্যক (essential)করার পরিকল্পনা চলছে। কোথাও বেড়াতে গেলে যেমন পাসপোর্ট (normal passport)লাগে তেমনই এখন থেকে লাগবে এই ভ্যাকসিন পাসপোর্ট(vaccine passport)।

ভ্যাকসিন পাসপোর্ট এক ধরনের ডিজিটাল হেলথ পাস(digital health pass)। ইতিমধ্যেই বেশ কয়েকটি স্মার্টফোন নির্মাণকারী সংস্থা ও কয়েকটি সফটওয়্যার ডিজাইনিং কোম্পানি এর কাজ শুরু করে দিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বেশ কয়েকটি দেশে এই ভ্যাকসিন পাসপোর্ট অত্যাবশ্যকীয় করার পরিকল্পনা করছে। ফলে আগামী দিনে দেশের ভিতরে হোক বা বাইরে যেখানেই যান না কেন , ভ্যাকসিন পাসপোর্ট কিন্তু সঙ্গে রাখতেই হবে।

আরও পড়ুন- সদ্য বিজেপিতে যোগ দেওয়া সুনীল মণ্ডলের জন্যও এবার ‘ওয়াই প্লাস’

Previous articleসদ্য বিজেপিতে যোগ দেওয়া সুনীল মণ্ডলের জন্যও এবার ‘ওয়াই প্লাস’
Next articleবক্সিং-ডে টেস্টে টিম ইন্ডিয়ার বিরাট জয়কে কুর্নিশ শচীনের