ভোট বড় বালাই: ওড়াকান্দিতে ভারতের তরফে প্রাথমিক স্কুল গড়ার প্রতিশ্রুতি মোদীর

ভোট বড় বালাই! মতুয়া মন জয়ে এবার বাংলাদেশে প্রাথমিক স্কুল গড়ার প্রতিশ্রুতি দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi)।

বঙ্গে নির্বাচন চলাকালীন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ(Bangladesh) সফরে ওড়াকান্দি(Orakandi) স্থান পাওয়ায় শুরু থেকেই রাজনৈতিক জল্পনা তুঙ্গে উঠেছিল। রাজনৈতিক মহলের অনুমান ছিল মতুয়া ভোটকে পাখির চোখ করেই নিজের সফরসূচিতে ওড়াকান্দিকে রেখেছেন মোদি। শনিবার তারই স্পষ্ট প্রমাণ মিলল মতুয়া তীর্থক্ষেত্রে মোদির ভাষণে। দেশের মাটিতে দাঁড়িয়ে দুই বাংলার মতুয়া সম্প্রদায়ের মানুষের মন জয় করতে একাধিক প্রতিশ্রুতি দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি জানিয়ে দিলেন, বাংলাদেশে শিক্ষার প্রসার ঘটাতে ওড়াকান্দিতে প্রাথমিক স্কুল গড়ে তুলবে ভারত সরকার।

মতুয়া তীর্থক্ষেত্র ওড়াকান্দিতে আয়োজিত এক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে পশ্চিমবঙ্গের মতুয়া সম্প্রদায়ের মানুষের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ভারত থেকে ওড়াকান্দিতে যে তীর্থযাত্রীরা আসবেন, তাঁদের বিশেষ সুবিধা দেওয়া হবে। পাশাপাশি, বাংলাদেশ মেয়েদের স্কুলগুলির মানোন্নয়নের লক্ষ্যে ভারত সরকার কাজ করবে বলেও প্রতিশ্রুতি দেন তিনি। এরপর সরাসরি প্রধানমন্ত্রী বলেন, ওড়াকান্দিতে শিক্ষার অগ্রগতির জন্য প্রাথমিক বিদ্যালয় তৈরি করা হবে ভারতের তরফে। এর পাশাপাশি প্রধানমন্ত্রীর বক্তব্যে বারবার উঠে আসে শ্রী শ্রী হরিচাঁদ ঠাকুর ও বড়মার কথা। সেইসঙ্গে মতুয়া সম্প্রদায়ের প্রতিনিধি তথা বিজেপি সাংসদ শান্তনু ঠাকুরের প্রশংসা করেন প্রধানমন্ত্রী। বলেন, ‘সংসদে শান্তনু ঠাকুর আমার সহযোগী। আমার থেকে বয়সে ছোট হলেও তাঁর থেকে অনেক কিছু শিখেছি।’

আরও পড়ুন:ওপারে গিয়েও নজরে এপারের ভোট, মতুয়া মন জয়ের লক্ষ্যে মতুয়া মন্দিরে ‘কৌশলি’ মোদি

উল্লেখ্য, প্রধানমন্ত্রী বাংলাদেশ সফরে ওড়াকান্দির উপস্থিতি প্রসঙ্গে রাজনৈতিক মহলের তরফে শুরু থেকেই দাবি করা হয়েছিল, পশ্চিমবঙ্গের রাজনৈতিক লক্ষ্মী লাভের উদ্দেশ্যেই ওড়াকান্দিকে রাখা হয়েছে সফরসূচিতে। কারণ, নির্বাচন মুখর পশ্চিমবঙ্গে মতুয়ারাই বিজেপির কাছে গুরুত্বপূর্ণ নির্ধারক। মোট ২৯৪টি বিধানসভা কেন্দ্রের ৮৪টিতে মতুয়া ভোটারের সংখ্যা ১৭ লক্ষের বেশি। পশ্চিমবঙ্গে বিধানসভা ভোটে বড় সংখ্যার আসন দখলের যে দাবি বিজেপি করছে, তার অনেকটাই নির্ভর করবে এই মতুয়াদের উপর। বিশেষ করে নদিয়া এবং উত্তর ২৪ পরগণা মিলিয়ে মোট ৫০টি বিধানসভা কেন্দ্রের ৩২-৩৩টি আসনে প্রভাব ফেলবে এই মতুয়াদেরই ভোট। পশ্চিমবঙ্গে ভোট শুরুর ঠিক ২৪ ঘণ্টা আগে সেই মতুয়াদের প্রতিষ্ঠাতা হরিচাঁদ ঠাকুরের পরিবারের সঙ্গে দেখা ও মতুয়াদের মন জয় একের পর এক প্রতিশ্রুতি দিয়ে মোদি সুকৌশলে পশ্চিমবঙ্গের ভোটের প্রচার করছেন বলেও মত রাজনৈতিক বিশ্লেষকদের।

Advt

Previous articleওপারে গিয়েও নজরে এপারের ভোট, মতুয়া মন জয়ের লক্ষ্যে মতুয়া মন্দিরে ‘কৌশলি’ মোদি
Next articleদ্বিতীয় একদিনের ম‍্যাচে হারের কারণ হিসাবে পিচকেই কাঠগড়ায় তুললেন প্রসিদ্ধ