মাসখানেকের মধ্যেই করোনাকে দ্রুত নিয়ন্ত্রণ করা সম্ভব, জানিয়ে দিলেন হু প্রধান

দেশে প্রতিদিনই আক্রান্তের সংখ্যায় রেকর্ড ভাঙছে করোনা (Coronavirus)। বেড়ে চলেছে দৈনিক মৃত্যুর সংখ্যাও। বিশেষজ্ঞদের মতে দ্বিতীয় ঢেউয়ে করোনা অনেক বেশি শক্তিশালী। এই উদ্বেগজনক পরিস্থিতির মধ্যে খানিকটা আশার বাণী শোনালেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) প্রধান টেড্রস আধানম ঘেব্রিয়েসুস (Tedros Adhanom Ghebreyesus)। তাঁর কথায়, মাসখানেকের মধ্যেই অতিমারিকে দ্রুত নিয়ন্ত্রণ করা সম্ভব।

সোমবার এক সাংবাদিক বৈঠকে টেড্রস আধানম বলেন,”এই অতিমারিকে মাস খানেকের মধ্যে নিয়ন্ত্রণে আনার উপায় রয়েছে আমাদের কাছে। তবে সেটা ধারাবাহিক ভাবে ও সমান ভাবে প্রয়োগ করতে হবে।” এদিন তিনি এও বলেন, সারা বিশ্বেই ২৫ থেকে ৫৯ বছর বয়সিদের মধ্যে দ্রুত সংক্রমণ ছড়াতে শুরু করেছে। তিনি জানান, যেখানে অতিমারি শুরু হওয়ার পরে প্রথম ৯ মাসে ১০ লক্ষ মানুষ মারা গিয়েছিলেন, সেখানে পরবর্তী ৪ মাসেই তা ১০ লক্ষ পৌঁছে যায়। এদিকে পরবর্তী ৩ মাসেই তা পেরিয়ে গিয়েছে ৩০ লক্ষের গণ্ডি। এই পরিস্থিতি নিয়ে কার্ত উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

আরও পড়ুন-করোনা আক্রান্ত কংগ্রেস নেতা রাহুল গান্ধী

এদিনের ভার্চুয়াল সম্মেলনে অতিথি হিসেবে সুইডেন থেকে যোগ দিয়েছিলেন পরিবেশবিদ গ্রেটা থুনবার্গ (Global climate change activist Greta Thunberg)। তিনি বলেন, ধনী দেশগুলি কম বয়সীদের টিকাকরণের ব্যবস্থা করতে পেরেছে। কিন্তু উন্নয়নশীল দেশগুলিতে ঝুঁকিপূর্ণ অবস্থায় থাকা মানুষরা ভ্যাকসিন পাচ্ছেন না। থুনবার্গ জানান, “এমন পরিস্থিতিতে যে মানুষদের সংক্রমিত হওয়ার সম্ভাবনা বেশি, তাঁদেরই টিকাকরণে অগ্রাধিকার পাওয়ার কথা। তাঁরা ধনী কিংবা দরিদ্র যে দেশেরই বাসিন্দা না হোক না কেন।”

মঙ্গলবার ভারতে নতুন করে সংক্রমিত হয়েছেন ২ লক্ষ ৫৯ হাজার ১৭০ জন। দৈনিক মৃত্যু বৃদ্ধি অব্যাহত। গত ২৪ ঘণ্টায় কোভিডে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১,৭৬১ জনের।

Advt

Previous articleহিংসার চক্রান্ত করছে বিজেপি, ফাঁদে পা দেবেন না: মমতা
Next articleকরোনার ভারতীয় প্রজাতি অতি সাংঘাতিক, ভারতীয়দের  ব্রিটেনে প্রবেশে নিষেধাজ্ঞা