করোনা পরিস্থিতি ভয়াবহ, মার্কিন নাগরিকদের ভারত ছাড়ার নির্দেশ বাইডেনের

ভারতে করোনা পরিস্থিতি(coronavirus situation) ক্রমশ ভয়াবহ হয়ে উঠেছে। কোভিডের ভারতীয় স্ট্রেন নিয়ে ইতিমধ্যেই উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু। এমন অবস্থায় মার্কিন নাগরিকদের(American citizen) ভারতে(India) না যাওয়ার পরামর্শ আগেই দিয়েছিল হোয়াইট হাউস(white House)। এবার ভারতে থাকা মার্কিন নাগরিকদের দেশে ফেরাতে পদক্ষেপ নিল জো বাইডেন(Joe Biden) প্রশাসন। ইতিমধ্যেই এই মর্মে একটি টুইট করেছে আমেরিকার স্টেট ডিপার্টমেন্ট। জানিয়ে দেওয়া হয়েছে সরাসরি বিমান ছাড়াও প্যারিস ও ফ্র্যাঙ্কফুর্ট হয়ে মার্কিন নাগরিকদের ভারত থেকে ফিরিয়ে আনার ব্যবস্থা করা হয়েছে। ‌

প্রসঙ্গত, ভারতে এই মুহূর্তে দৈনিক আক্রান্তের সংখ্যা সাড়ে তিন লাখ ছাড়িয়ে গিয়েছে। দেশের স্বাস্থ্য ব্যবস্থার বেহাল পরিস্থিতি এতটাই ভয়াবহ যে অক্সিজেনের অভাবে মৃত্যু হচ্ছে রোগীদের। করোনার নতুন স্ট্রেন ভারতীয় বি.৬১৭ স্ট্রেনের জন্যই দেশে করোনা পরিস্থিতি ভয়াবহ আকার নিয়েছে এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা। এই অবস্থায় ভারতীয় স্ট্রেন যাতে আমেরিকায় দাপট দেখাতে না পারে তার জন্যই মার্কিন নাগরিকদের বিধিনিষেধ মেনে দেশে ফিরিয়ে আনতে চাইছে বাইডেন প্রশাসন। এমনটাই মনে করছে ওয়াকিবহাল মহল। ইতিমধ্যেই ভারতের থাকা মার্কিন নাগরিকদের দেশে ফেরাতে সমস্ত রকম প্রস্তুতি পর্ব শুরু করে দেওয়া হয়েছে।

আরও পড়ুন:নির্লজ্জ সরকার! করোনায় মরছে দেশ আর মোদির স্বপ্নের ‘সেন্ট্রাল ভিস্তা’য় অত্যাবশ্যক তকমা

উল্লেখ্য, করোনার জেরে আগেই ভারতের সঙ্গে সমস্ত রকম বিমান যোগাযোগ বন্ধ করে দিয়েছে আমেরিকা-ব্রিটেনের সহ একাধিক দেশ। প্রতিবেশী পাকিস্তান ও বাংলাদেশও ভারতের সঙ্গে বিমান পরিষেবা বন্ধ করেছে। যদিও কঠিন এই সময় যতটা সম্ভব সাহায্যের আশ্বাস দিয়ে মোদি সরকারের পাশে এসে দাঁড়িয়েছে আমেরিকা, ইংল্যান্ড, ফ্রান্সের মত দেশ গুলি। সেরামকে ভ্যাকসিনের কাঁচামাল পাঠানোর পাশাপাশি ইংল্যান্ড, আয়ারল্যান্ড থেকে আসছে শত শত কন্টেনার অক্সিজেন। সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে অস্ট্রেলিয়া, সংযুক্ত আরব আমিরশাহি, তাইল্যান্ড, সৌদি আরব, জার্মানির মতো দেশগুলিও।

Advt

Previous articleশনিবারের বদলে শুক্রবারই দলীয় প্রার্থীদের নিয়ে বৈঠকে বসবেন মমতা
Next articleমাটিতে ফেলে বেধড়ক মার- পাথরবৃষ্টি, তৃণমূল-বিজেপি সংঘর্ষে উত্তেজনা বেলেঘাটায়