রাজ্যের মানবিক মুখ, নদীতে ভেসে আসা মৃতদেহের সৎকারের জন্য প্রস্তুত প্রশাসন

ভিন রাজ্য থেকে যে কোনও সময় মৃতদেহ ভেসে আসতে পারে বাংলায়। তাই রীতিমতো মানবিক দৃষ্টিকোণ থেকে পুরো বিষয়টি নিয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিচ্ছে রাজ্য সরকার। উত্তর প্রদেশ এবং বিহারে নদীতে ফেলে দেওয়া করোনা আক্রান্ত দেহ নদীপথে ভেসে আসছে বলে খবর আসার পরেই সতর্কতা হিসাবে মালদহে দেহ উদ্ধারের সবরকম ব্যবস্থা করেছে প্রশাসন। একইসঙ্গে গঙ্গা নদীতে বিশেষ নজরদারি চালানো হচ্ছে । নৌকো এবং স্পিডবোটের সাহায্যে গঙ্গায় নজর রাখছে পুলিশের বিশেষ দল। একইসঙ্গে গঙ্গায় জেলে ও মাঝিদেরও সতর্ক করা হয়েছে।


প্রশাসনের তরফে জানা গিয়েছে, নদীতে মৃতদেহ ভেসে এলে মালদা সীমান্তে সেগুলিকে উদ্ধার করে যাবতীয় কোভিড বিধি মেনে শেষকৃত্য করা হবে।


তবে,  বর্ষার মরশুম শুরু না হওয়ায় এই মুহূর্তে গঙ্গাযর জলস্তরও বেশ কম। স্রোতও যথেষ্ট কম। ফলে দীর্ঘ কয়েক শো কিলোমিটার নদী পথ পেরিয়ে কখন বা কবে ওই  দেহগুলি মালদহে এসে পৌঁছাবে বা আদৌ মালদহে আসবে কিনা তা নিয়ে সংশয় রয়েছেন নদীপাড়ের বাসিন্দারাই।
মৃতদেহ মিললে কোথায় কিভাবে কাজ করা হবে, তারও পরিকল্পনা তৈরি করে ফেলেছে প্রশাসন।
রাজ্যের সেচ ও উত্তরবঙ্গ উন্নয়ন দফতরের প্রতিমন্ত্রী সাবিনা ইয়াসমিন বলেছেন, বিহার ও উত্তরপ্রদেশে করোনা আক্রান্তদের দেহ যেভাবে নদীতে ফেলে দেওয়া হয়েছে তা অত্যন্ত অমর্যাদাকর। রাজ্য সরকার এক্ষেত্রে দায়িত্বশীল ভূমিকা পালনের জন্য প্রস্তুত।
দেহ উদ্ধারের জন্য পিপিই কিট, শেষ কাজের জন্য হরিজনদের দল , গদাই চর এলাকায় নির্জন জমি, থেকে মাটি খোঁড়ার জন্য শ্রমিকদের দল প্রস্তুত বলে জানিয়েছে জেলা প্রশাসন।বৃহস্পতিবার বেলার দিকে মালদহের মানিকচকের গঙ্গার ঘাট ঘুরে দেখেন জেলা পুলিশের দল। সমস্ত বন্দোবস্ত খতিয়ে দেখে পর্যালোচনা বৈঠক করেন ব্লক প্রশাসনের কর্তারা।

Advt

Previous article‘বিদ্যুৎকে ভর্তুকিমুক্ত করব,’ নতুন দায়িত্ব নিয়েই লক্ষ্য অরূপের
Next articleসংক্রমণ রুখতে দেশজুড়ে টানা লকডাউনের পক্ষেই সওয়াল ICMR প্রধানের