আমেরিকার হিউস্টনের নাট্যোৎসবে যাদবপুর শ্রমজীবী ক্যান্টিনের কাহিনী অবলম্বনে “যৌথ হেঁশেল”

যাদবপুরে বামেদের শ্রমজীবী ক্যান্টিনের খবর পৌঁছে গেলো সুদূর মার্কিন মুলুকে। যাদবপুরের শ্রমজীবী ক্যান্টিনের কাহিনী অবলম্বনে আমেরিকার হিউস্টনের নাট্যোৎসব মঞ্চস্থ হলো “যৌথ হেঁশেল” নাটকটি। যেখানে ডালাসের ‘কথালয়’ ন্যাট্যদল শ্রমজীবী ক্যান্টিনের আন্দোলনের ওপর নাটক
“যৌথ হেঁশেল” অভিনীত করলো।

আমেরিকা যুক্তরাষ্ট্রের হিউস্টন এবং পার্শ্ববর্তী এলাকার নাট্যোৎসাহী মানুষের লালনে গত দু’দশক ধরে তিলতিল করে গড়ে উঠেছে দীপিকা দাশগুপ্ত স্মারক নাট্যোৎসব।অতিমারির কারণে গত বছর উৎসব সম্ভব হয়নি। তবে এ বছর পরিস্থিতির উন্নতি হওয়ায়, দুর্গাবাড়ির সাংস্কৃতিক সমিতির উদ্যোগে, অনুষ্ঠিত হয়ে গেল হিউস্টন দুর্গাবাড়ি সোসাইটি আয়োজিত বিংশতম নাট্যোৎসব।

“এক সন্ধ্যা শুধু নাটকের জন্য” শিরোনামে মোট চারটি নাটক প্রদর্শিত হয় এবার। অন্যান্যবার টেক্সাসের অন্যান্য শহর ছাড়াও উত্তর আমেরিকার বিভিন্ন রাজ্যের দল যোগদান করে এই উৎসবে। এই বছর সামাজিক ও শারীরিক দূরত্ব বিধি মাথায় রেখে, সীমিত দর্শকসংখ্যার মধ্যে সীমাবদ্ধ রাখা হয় নাট্যোৎসবকে। হিউস্টন শহরের তিনটি দল এবং ডালাস শহরের একটি দলের নাটক উপস্থাপিত হয়।

ডালাস শহরের ‘কথালয়’ নাট্যগোষ্ঠী পরিবেশন করে নাটক ‘যৌথ হেঁশেল’। যেখানে কমিউনিটি কিচেন’কে কুর্নিশ জানিয়ে কথালয়ের এই প্রযোজনা দর্শকদের মনে বিশেষ জায়গা করে নেয়। কিছুটা কল্পনা, কিছুটা বাস্তবের মিশেলে দাঁড়িয়ে রয়েছে এই নাটকের বক্তব্য। বিভিন্ন ছত্রে নাটক আশ্রয় করে প্রতীকী উপস্থাপনার রচনা ও নির্দেশনায় ছিলেন ত্রিদিব চক্রবর্তী। প্রত্যুষা বসু চক্রবর্তী সঙ্গীত পরিকল্পনা এবং অপরাজিতা ঘোষের নৃত্য পরিকল্পনা উল্লেখযোগ্য সঙ্গত করে নাটকের। অভিনয়ে ছিলেন ঊর্মি ঘোষ, অমৃত ঘোষ, শুভদীপ চৌধুরী, প্রত্যূষা বসু ও ত্রিদিব চক্রবর্তী।

নাটকে ব্যবহৃত গানের মধ্যে গুরু জ্ঞানপ্রকাশ ঘোষের সৃষ্ট তারানা এবং ষাটের দশকে শ্রদ্ধেয় দিলীপ সেনগুপ্তর সৃষ্ট গণসঙ্গীত “আমরা এই দুনিয়ায় জীবনের গান শোনাই” বিশেষ উল্লেখের দাবি রাখে। এবং অবশ্য অবশ্য অবশ্যই যাঁদের চেষ্টা সংগ্রাম ছাড়া এই নাটকের ভাবনার জন্ম হতো না সেই শ্রমজীবী ক্যান্টিনের যোদ্ধাদের শত শত কুর্নিশ জানায় নাট্যদল, উদ্যোক্তা ও দর্শকেরা। বিশেষ ধন্যবাদ জ্ঞাপন করা হয় যাদবপুর শ্রমজীবী ক্যান্টিনের মূল উদ্যোক্তা সুদীপ সেনগুপ্তকে।

আকাশ চক্রবর্তীর সৃষ্টি করা ‘গরম ভাতের গান’ টি নাটকের বিশেষ আবেদন হিসেবে দর্শক-শ্রোতাবন্ধুদের কাছে সার্বিক ভাবে গৃহীত হয়েছে। গানটির সঙ্গে গলা মেলায় প্রায় সকলেই।

 

Previous articleএই প্রথম নবাগত সন্তানের ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করলেন শ্রেয়া ঘোষাল
Next articleরীনাকে দুর্নীতি দমন শাখার ওএসডি করলেন মমতা