দেশের পূর্বাঞ্চলে সর্ববৃহৎ টিকাকরণ কর্মসূচি রূপায়ণে টেকনো ইন্ডিয়া 

রাজ্যে সর্ববৃহৎ করোনা (biggest vaccination camp of West Bengal) ভ্যাক্সিনেশন কর্মসূচিতে নেতৃত্ব দিয়ে কোভিড যুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে টেকনো ইন্ডিয়া (techno India )। এই রাজসূয় যজ্ঞের প্রধান এবং অন্যতম উদ্যোক্তা টেকনো ইন্ডিয়া ও সত্যম রায়চৌধুরী স্বয়ং। কী ভাবে চলছে এই পরিষেবা? সংস্থার নিজস্ব কলেজ ও বিশ্ববিদ্যালয় চত্বরগুলিকে উন্নতমানের স্যাটেলাইট (hitech satellite covid vaccination center) কোভিড (covid) টিকাকরণ কেন্দ্র হিসেবে গড়ে তোলা হয়েছে। এই কেন্দ্রগুলিতে গত মে মাস থেকেই সেই মহৎ প্রক্রিয়ার পদক্ষেপ শুরু হয়ে গিয়েছে। আর এর মাধ্যমেই এবং এভাবেই টেকনো ইন্ডিয়া পূর্ব ভারতের বৃহত্তম টিকাকরণ কর্মসূচিতে নেতৃত্ব দিয়ে চলেছে।

বর্তমানে একাধিক অফ-সাইট ও অন-সাইট (offsite and onsite campus) ক্যাম্পাস-সহ প্রতিদিন প্রায় ১৫টি টিকাদান ক্যাম্পাস পরিচালনা করছে টেকনো ইন্ডিয়া । বিশেষভাবে উল্লেখের দাবি রাখে টেকনো গ্লোবাল হসপিটাল ব্যারাকপুর (techno global Hospital Barrackpore), টেকনো গ্লোবাল হসপিটাল , সল্টলেক (techno global Hospital Salt Lake) তথা সুবোধ মিত্র ক্যান্সার হাসপাতাল ও গবেষণা কেন্দ্র। এবং সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটি, নিউ টাউন (sister Nivedita University, Newtown)। আর সেই সঙ্গে অবশ্যই এই বৃহৎ মানবিক কর্মকাণ্ডে তাদের অসামান্য ভূমিকা পালনের জন্য প্রশংসার দাবি রাখে রাজ্য স্বাস্থ্য দফতর, ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট উত্তর ২৪ পরগনা এবং চিফ মেডিকেল অফিসার , উত্তর ২৪ পরগনা।

কর্পোরেট, অলাভজনক স্বেচ্ছাসেবী সংস্থা, বড় কলেজ, স্কুল ও ক্লাব-সহ শহরের লক্ষ লক্ষ মানুষকে দেওয়া হয়েছে টিকা। শুধুমাত্র টিকাকরণই নয়, ২০২০ র মার্চ মাস থেকে এখানে কোভিড আক্রান্তদের অত্যন্ত দায়িত্ব ও যত্ন সহকারে শুশ্রূষা ও সেবা করে জীবনের মূল স্রোতে ফিরিয়ে দেওয়া হচ্ছে। সংস্থার প্রতিটি কেন্দ্রে চিকিৎসার সুব্যবস্থা রয়েছে। অথচ তার জন্য যে বিরাট কিছু মূল্য দিতে হবে তাও নয়। মধ্যবিত্তের নাগালেই স্বাস্থ্যরক্ষা ঠিকানা। সাম্প্রতিক করোনা সংকট কালে টেকনো ইন্ডিয়ার স্বাস্থ্য প্রতিষ্ঠানগুলি থেকে হাজার হাজার মানুষ চিকিৎসা পরিষেবা পেয়েছেন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। টেকনো ইন্ডিয়া (techno India ) ও সত্যম রায়চৌধুরীর (satyam Roychowdhury) উদ্যোগে এবং সংস্থার গ্রুপ সিইও শঙ্কু বোস- এর (sanku Bose, group CEO techno India ) তত্ত্বাবধানে দেড় বছর ধরে এই সংস্থা নিরলসভাবে করোনা আক্রান্তদের পরিষেবা দিয়ে চলেছে।

Previous articleশুভেন্দু হানায় ঢেলে সাজানো হচ্ছে স্বাস্থ্য ভবনের নিরাপত্তা
Next articleদলত্যাগের জল্পনার মাঝেই নেতৃত্বকে জোড়া চিঠি রাজীবের, আমন্ত্রণ পেলেন পদ্মের বৈঠকে