আগামী ২৫ বছর ভারতের জন্য ‘অমৃতকাল’, লালকেল্লা থেকে লক্ষ্য বেঁধে দিলেন প্রধানমন্ত্রী

আজ থেকে ৭৫ বছর আগে এমন দিনেই পরাধীনতার নাগপাশ থেকে মুক্ত হয়েছিল ভারত। রবিবার স্বাধীনতা দিবসের(independence day) ৭৫ তম বর্ষে উপস্থিত হয়ে দেশবাসীর জন্য আগামী দিনের লক্ষ্য বেঁধে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi)। লালকেল্লা(Lal kila) থেকে প্রধানমন্ত্রী জানিয়ে দিলেন, স্বাধীনতার ১০০তম বর্ষে আমাদের সম্পূর্ণতার দিকে এগোতে হবে। যে কোনও দেশের উন্নয়নের পথে এমন একটা সময় আসে, যখন দেশকে নতুন সংকল্প নিতে হয়। সেই সময় ভারতের কাছে চলে এসেছে। আগামী বছর বছর ভারতের জন্য ‘অমৃতকাল’। এই ‘অমৃতকালে’ সবকা সাথ, সবকা বিকাশ, সবকা বিশ্বাস এবং সবকা প্রয়াসের মাধ্যমে উন্নয়নের শীর্ষে পৌঁছে যেতে হবে।

২০৪৭ সালে স্বাধীনতার ১০০ তম বছর পূরণ করবে দেশ। আর সেই দিনের লক্ষ্যে প্রধানমন্ত্রী বলেন, “আমাদের নতুন সংকল্প নিয়ে এগোতে হবে। এখান থেকে আগামী ২৫ বছরের যাত্রা আমাদের নতুন ভারতের জন্য অমৃতকাল। এই অমৃতকালের লক্ষ্য ভারত ও ভারতের নাগরিকদের জন্য সমৃদ্ধির নতুন শিখরে পৌঁছে দেওয়া। এর লক্ষ্য এমন এক ভারত নির্মাণ যেখানে গ্রাম শহরের পরিকাঠামোর কোনও তফাত থাকবে না। এর লক্ষ্য এমন এক ভারতের নির্মাণ যেখানে সরকার নাগরিকদের জীবনে অকারণে হস্তক্ষেপ করবে না। এমন এক ভারতের নির্মাণ যেখানে বিশ্বের সব সর্বাধুনিক সুযোগসুবিধা থাকবে।”

এদিন প্রধানমন্ত্রী আরো বলেন, “সবকা সাথ, সবকা বিশ্বাস, সবকা বিকাশ, সবকা প্রয়াস’ এই ভাবেই আমাদের এগোতে হবে। ঊজ্জ্বলা থেকে আয়ুষ্মানের লাভ দেশের সব গরিব পায়। আগের থেকে অনেক দ্রুত আমরা এগিয়ে যাচ্ছি। তবে কথা এখানেই শেষ হয় না। এখন আমাদের পূর্ণতা অর্জন করতে হবে। ১০০ শতাংশ গ্রামে রাস্তা, ১০০ শতাংশ পরিবারের কাছে ব্যাঙ্ক অ্যাকাউন্ট হোক, আবাস যোজনার মাধ্যমে সব ব্যক্তিকে জুড়তে হবে যারা এই প্রকল্পের সুবিধা পাওয়ার অধিকারী।”

আরও পড়ুন:লালকেল্লায় পতাকা উত্তোলন প্রধানমন্ত্রীর, আকাশ থেকে পুষ্পবৃষ্টি বায়ুসেনার

প্রধানমন্ত্রী গতিশক্তি প্রকল্প
এদিন লালকেল্লা থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘোষণা করেন। দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে গতিশক্তি প্রকল্প লঞ্চ করা হবে। যেখানে ১০০ লক্ষ কোটি টাকার এই প্রকল্পে যুবসমাজের জন্য কর্মস্থান তৈরি হবে।

৩০০ কোটি ডলারের ফোন রফতানি ভারতের
আত্মনির্ভর ভারতের লক্ষ্যে দিন প্রধানমন্ত্রী লালকেল্লা থেকে জানান, দেশে মোবাইলের আমদানি আগের তুলনায় অনেক কমে গিয়েছে। আমাদের দেশ থেকে অন্য দেশে মোবাইল রফতানি বেড়েছে। বর্তমানে ৩০০ কোটি ডলারের ফোন রফতানি করছে ভারত। সাতবছর আগে ভারত ৮০০ কোটি ডলারের ফোন আমদানি করত।

সেনা স্কুলগুলিতে এবার পড়তে পারবে দেশের মেয়েরাও
দেশের মহিলাদের আত্মনির্ভর ও শক্তিশালী হিসেবে গড়ে তুলতে এদিন প্রধানমন্ত্রী বলেন, আগে খেলাধুলোকে গুরুত্ব দেওয়া হত না। নতুন শিক্ষানীতিতে খেলাকে অতিরিক্ত বিষয় হিসেবে দেখা হবে না। এটিকে পঠনপাঠনের অন্তর্ভুক্ত করা হয়েছে। শিক্ষা হোক বা খেলাধুলো, বোর্ডের পরীক্ষা হোক অলিম্পিকস মেডেল, আমাদের মেয়েরা দারুণ প্রদর্শন করেছে। দেশের সৈনিক স্কুলগুলি মেয়েদের জন্য খুলে দেওয়া হবে। যাঁরা সৈনিক স্কুলে পড়তে চান তাঁদের জন্য দেশের সবকটি সৈনিক স্কুলের দরজা খোলা থাকবে।

advt 19

 

Previous articleলালকেল্লায় পতাকা উত্তোলন প্রধানমন্ত্রীর, আকাশ থেকে পুষ্পবৃষ্টি বায়ুসেনার
Next articleভারত ছাড়াও আরও ৫টি দেশে আজই পালিত হয় স্বাধীনতা দিবস, জানেন কী দেশগুলির নাম