বিশ্ববিদ্যালয় পর্যন্ত মহিলাদের পড়াশোনায় স্বীকৃতি, ঘোষণা তালিবানের

অভয় দিলো তালিবান। প্রায় দু দশক পর আফগানিস্তানের ক্ষমতা এসেছে তালিবানের হাতে। দেশ দখলের পর প্রথম সাংবাদিক সম্মেলনে তারা জানিয়ে দিল, সমস্ত দেশের সঙ্গে শান্তি বজায় রেখে চলতে চায়। মঙ্গলবার প্রেসিডেন্ট ভবনের সামনে সাংবাদিক সম্মেলেনে তালিবানের মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ জানায়, ঘরে বাইরে কোথাও কোনও শত্রু রাখতে চায় না তালিবান। সকলকে শান্ত থাকার পাশাপাশি কাজে যোগ দেওয়ার আহ্বান জানাচ্ছে তারা।

পাশাপাশি তালিবান মুখপাত্র আরও জানায়, দেশের মহিলাদের বিশ্ববিদ্যালয়-পর্যন্ত পড়াশোনাকে স্বীকৃতি দেবে তাঁরা। পাশাপাশি দেশের সরকারে মহিলাদের অংশগ্রহণকেও তাঁরা স্বাগত জানাচ্ছে। তারা তাদের ভূখণ্ড ড্রাগ-মুক্ত হিসেবে গড়ে তুলতে চায়। এবং তারা সংবাদমাধ্যমের স্বাধীনতাও মেনে নেবে তবে তা ইসলামিক বিধিনীতির সাপেক্ষে। সেই সঙ্গে তালিবানের আরও দাবি, পড়শি দেশের সঙ্গেও সম্পর্ক কোনও ভাবেই খারাপ করবে না তালিবান। সব মিলিয়ে কোনও প্রতিহিংসা নিয়ে যা তারা চলবে না, সেটাই বোঝাতে চেয়েছে তালিবান।

তালিবানে ‘সেকেন্ড-ইন-কম্যান্ডার’ মোল্লা আব্দুল ঘানি বেরাদর আগেই বলেছিলেন, তালিবানের পরীক্ষা এবার শুরু হতে চলেছে। সত্যিই শুরু হয়ে গেল। অন্তত এই সাংবাদিক বৈঠক থেকে সেটাই স্পষ্ট হয়ে উঠছে।

আরও পড়ুন- তালিবানি আগ্রাসনে লণ্ডভণ্ড আফগানিস্তান যেন রিফিউজি ক্যাম্প advt 19

 

Previous articleAfghanistan-Taliban Crisis: আফগানিস্তানের হিন্দু ও শিখ নাগরিকদের ভারতে আশ্রয় দেওয়া হবে, জানালেন মোদি
Next articleত্রিপুরা: খাবার স্বাধীনতা, বিদ্যুৎ বিভ্রাট, প্রতিহিংসার রাজনীতি! স্বৈরাচারী শাসককে তোপ সায়নীর