করোনায় মৃতের পরিবারকে ৫০০০০ টাকা ক্ষতিপূরণ দিক রাজ্য, সুপ্রিমকোর্টে জানালো কেন্দ্র

করোনায় মৃতের(Covid death) পরিবারকে ৫০ হাজার টাকা করে ক্ষতিপূরণ দিক রাজ্য সরকার। বুধবার সুপ্রিম কোর্টে(Supreme Court) হলফনামা দিয়ে এমনটাই জানালো কেন্দ্রীয় সরকার(Central Government)। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, নতুন নির্দেশিকা জারি না হওয়া পর্যন্ত এই ক্ষতিপূরণের অর্থ আগামী দিনে করোনায় কারো মৃত্যু হলেও দেওয়া হবে। ক্ষতিপূরণ দেওয়া হবে করোনায় ত্রাণের সঙ্গে যুক্ত মৃতের পরিবার বর্গকেও। তবে ক্ষতিপূরণের অর্থ পেতে গেলে মৃতের পরিবারকে প্রমাণ করতে হবে মৃত্যু করোনার কারণে হয়েছে।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, রাজ্য সরকারের তরফে রাজ্য বিপর্যয় মোকাবিলা তহবিল থেকে অর্থ প্রদান করতে হবে। জেলা প্রশাসনের তরফে বিতরণ করা হবে ক্ষতিপূরণের অর্থ। কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে ক্ষতিপূরণের অর্থ পেতে গেলে মৃতের পরিবারকে মৃত্যুর প্রমাণপত্র ও নির্দিষ্ট তথ্যাদি সহ আবেদন জমা করতে হবে। সমস্ত আবেদন জমার ৩০ দিনের মধ্যেই মৃতের পরিবারকে ক্ষতিপূরণ দিতে হবে। কোন রকম অভিযোগ থাকলে সেই অভিযোগের তদন্তের জন্য জেলাস্তরে সমিতি গঠন করা হবে। জেলা স্বাস্থ্য আধিকারিক, অতিরিক্ত জেলা শাসক সহ গুরুত্বপূর্ণ আধিকারিকরা এই কমিটির শীর্ষে থাকবেন।

উল্লেখ্য, করোনায় মৃতদের পরিবারকে ক্ষতিপূরণের দাবিতে সরকারের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছিল দেশের শীর্ষ আদালতে। দীর্ঘদিন ধরে চলতে থাকা সেই মামলাতেই কেন্দ্রকে হলফনামা দিতে বলেছিল দেশের শীর্ষ আদালত। তারই প্রেক্ষিতে বুধবার হলফনামা পেশ করে করোনায় মৃতদের পরিবারকে রাজ্য সরকারের তরফে ক্ষতিপূরণ দিতে হবে বলে জানালো কেন্দ্রীর সরকার।

আরও পড়ুন:অভিষেককে আটকাতে ত্রিপুরায় ১৪৪ ধারা, দুর্গাপুজো কী করে হবে! তীব্র কটাক্ষ মমতার

প্রসঙ্গত, ২০০৫ সালের বিপর্যয় মোকাবিলা আইন অনুযায়ী, যে কোনও আপতকালীন পরিস্থিতির মোকাবিলা করার জন্য রাজ্যের কাছে একটা তহবিল মজুত থাকে। যার ৭৫ শতাংশ অর্থ বছরে দুই কিস্তিতে দেয় কেন্দ্রীয় সরকার। বাকিটা দিতে হয় রাজ্যকে। বিশেষ মর্যাদা সম্পন্ন রাজ্য অথবা কেন্দ্রশাসিত অঞ্চলের জন্য অবশ্য ৯০ শতাংশ অর্থই দেয় কেন্দ্র। আপৎকালীন পরিস্থিতিতে এই অর্থ ব্যবহার করতে পারে সরকার। এই তহবিলের অর্থই করোনায় মৃতদের ক্ষতিপূরণ দেওয়ার জন্য ব্যবহার করা হোক বলে জানালো কেন্দ্র।

advt 19

 

Previous articleবাংলাকে স্বাধীন করেছি, বিজেপি-কে তাড়িয়ে এবার দেশকে স্বাধীন করব: মমতা
Next articleভবানীপুর থেকেই মুখ্যমন্ত্রী হওয়া ভাগ্যে ছিল: ইকবালপুর সভায় মন্তব্য তৃণমূল সুপ্রিমোর