রাতভর প্রবল বৃষ্টি , বুধবারও দিনভর চলবে বর্ষণ, পূর্বাভাস হাওয়া অফিসের

অক্ষরে অক্ষরে মিলে গেল আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস। মঙ্গলবার রাতভর প্রবল বৃষ্টিতে ভিজেছে কলকাতা । বৃষ্টি হবে বুধবারও সারা দিন ধরে। ইতিমধ্যেই মহানগরের কিছু কিছু নিচু এলাকায় অল্প জল জমতে শুরু করেছে। এদিকে বৃষ্টিতে উত্তর কলকাতায় ভেঙে পড়ল একটি পুরনো বাড়ির একাংশ।

বুধবার ভোর বেলায় ৯ নম্বর আহিরিটোলা লেনে একটি পুরনো দোতলা বাড়ির একাংশ ভেঙে পড়ে। শিশু-সহ বেশ কয়েকজন সেখানে আটকে পড়েছেন বলে জানা গিয়েছে। যদিও এখনো পর্যন্ত হতাহতের কোনো খবর নেই উদ্ধারকাজে নেমেছে পুলিশ, দমকল ও বিপর্যয় মোকাবিলা বাহিনী। এদিকে মধ্য রাত থেকেই থেকে কলকাতায় ভারী বৃষ্টি শুরু হয়েছে। ইতিমধ্যেই জল জমতে শুরু করেছে শহরের বিভিন্ন জায়গায়। তারাতলা থেকে নিউ আলিপুর যাওয়ার রাস্তায় জল জমে রয়েছে। নিউ আলিপুর সি ব্লকে রাস্তায় গাছ উপড়ে পড়ায় ধীর গতিতে যান চলাচল করছে। পাশাপাশি, ভোর সাড়ে ৪টে থেকে সকাল সোয়া ৮টা পর্যন্ত গঙ্গার লকগেট বন্ধ থাকায়, এই সময়ে শহরে ভারী বৃষ্টি হলে জল জমার আশঙ্কা রয়েছে। এরপর ফের বিকেল পৌনে ৫টা থেকে রাত পৌনে ৯টা পর্যন্ত বন্ধ থাকবে গঙ্গার লকগেট। কলকাতা পুরসভার তরফে জানানো হয়েছে, সন্ধে পৌনে ৭টা নাগাদ গঙ্গার জলস্তর হবে প্রায় সাড়ে ১৪ ফুট। বৃষ্টির জেরে শহরে জল জমতে পারে । কিন্তু কিছু সময় পরে তা আবার নেমে যাবে বলে পুরসভা সূত্রে জানানো হয়েছে।

 

এদিকে আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে নিম্নচাপ সুস্পষ্ট গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। ফলে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে আজও দিনভর প্রবল দুর্যোগের আশঙ্কা। সেই সঙ্গে জল জমার কারণে ভোগান্তি ও হতে পারে। গভীর রাত থেকেই শুরু হয়েছে টানা বৃষ্টি। কখনও ভারী, কখনও হালকা বৃষ্টি হচ্ছে কলকাতাজুড়ে।

যদিও আশার কথা আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, নিম্নচাপ ক্রমশ পশ্চিম দিকে সরছে। তার জেরে আজ পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম সহ পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও আজ ভারী বৃষ্টি হবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। নিম্নচাপ যত সরবে বৃষ্টির প্রাবল্য কমবে। ফলে বুধবার শেষ রাত থেকে বৃষ্টি কমতে পারে। বৃহস্পতিবার বেলায় আকাশ পরিষ্কার হওয়ার সম্ভাবনা রয়েছে।

advt 19

Previous articleবৃষ্টি বিধ্বস্ত কলকাতায় বিপর্যয় এড়াতে সব রকম ভাবে প্রস্তুত কলকাতা পুলিশও
Next articleরাত পোহলেই উপনির্বাচন, দুর্গের চেহারায় গোটা ভবানীপুর